হুতিদের পাঠানো বিস্ফোরকবাহী ড্রোন ধ্বংসের দাবি সৌদি জোটের

সৌদি আরবের দক্ষিণ সীমান্তবর্তী শহর নাজরানে হামলার জন্য ইয়েমেনের হুতিদের পাঠানো দুটি বিস্ফোরক-বোঝাই ড্রোন ধ্বংস করেছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2020, 06:10 AM
Updated : 10 Sept 2020, 06:12 AM

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বাতার্ সংস্থা এসপিএ ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোটের বিবৃতির বরাতে এমনটি জানিয়েছে।

বৃহস্পতিবার ভোররাতে এসব হামলার চেষ্টা হয় বলে বিবৃতিতে দাবি করেছে সৌদি জোট।

চলতি মাসে সৌদি আরবের মূলভূখন্ডে হুতিরা একের পর এক ড্রোন হামলার চালাচ্ছে, জোট বাহিনী তেমনটিই জানাচ্ছে।

২০১৪ সালের শেষ দিকে শিয়া হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করে সুন্নি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর তারা দেশের অধিকাংশ স্থান দখল করে নিলে ২০১৫ সালের মার্চের শেষ দিকে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে প্রতিবেশী সৌদি আরবের নেতৃত্বাধীন আরব বাহিনীগুলোর জোট। তারপর থেকে সৌদি জোটের বেপরোয়া বোমাবর্ষণ ও বিভিন্ন পক্ষের পাল্টাপাল্টি লড়াইয়ে ক্ষতবিক্ষত হয়েছে ইয়েমেন।

হুতিদের দাবি, তারা দুর্নীতিগ্রস্ত একটি সিস্টেমের বিরুদ্ধে লড়াই করছে।

চলতি বছরের প্রথমদিকে করোনাভাইরাসের কারণে দুই পক্ষের সম্মতিতে একটি সাময়িক যুদ্ধবিরতির শুরু হয়েছিল। কিন্তু মে মাসে যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর থেকে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে হুতি বাহিনীর হামলা বৃদ্ধি পেয়েছে।

মঙ্গলবার ভোরেও কয়েকটি বিস্ফোরক-বোঝাই ড্রোন যোগে সৌদির আভা বিমানবন্দরে হামলার চেষ্টা করেছিল হুতিরা। ওই সময় আভা বিমানবন্দর বেশ কয়েক ঘণ্টা বন্ধ হয়ে ছিল বলে দাবিও করেছিল হুতিরা।

ইয়েমেনের যুদ্ধে এ পর্যন্ত এক লাখেরও বেশি লোকের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। যুদ্ধের কারণে দেশটির ৮০ শতাংশ লোক ত্রাণের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে ও লাখ লাখ লোক দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে বলে মানবিক ত্রাণ সংস্থাগুলো জানাচ্ছে।