চীনের শিনজিয়াং থেকে আমদানি বন্ধ করছে যুক্তরাষ্ট্র

চীনের শিনজিয়াংয়ে জোর করে শ্রমিকদের দিয়ে পণ্য উৎপাদনের কাজ করানোর অভিযোগের মুখে ওই অঞ্চল থেকে আমদানি বন্ধ করে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 9 Sept 2020, 02:21 PM
Updated : 9 Sept 2020, 02:21 PM

দেশটির ‘কাস্টমস এন্ড বর্ডার প্রটেকশন’ (সিবিপি) কর্মকর্তারা এরই মধ্যে শিনজিয়াং থেকে তুলা এবং টমেটোজাত পণ্য আমদানি নিষিদ্ধের নির্দেশ দেওয়ার প্রস্তুতি নিয়েছেন।

তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা এখনও দেওয়া হয়নি। সিবিপি ‘উইথহোল্ড রিলিজ অর্ডার’ প্রস্তুত রাখছেন। এর আওতায় বাধ্যতামূলক শ্রমের ব্যাপারে সন্দেহ হলে সিবিপি পণ্যের চালান আটকে দিতে পারবে।

মানবপাচার, শিশুশ্রম এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের ঘটনা মোকাবেলায় এই আইন ব্যবহার হয়ে থাকে।

সিবিপি’র নির্বাহী সহকারী কমিশনার ব্রেন্ডা স্মিথ রয়টার্সকে বলেছেন, আমদানি নিষিদ্ধের আওতায় পড়বে তুলা এবং টমোটসহ এ থেকে তৈরি সব পণ্য। যেমন: তুলা থেকে তৈরি সুতা, কাপড়, পোশাক এবং টমেটো পেস্টসহ টমেটো থেকে বানানো আরও নানা পণ্য- যেগুলো শিনজিয়াং থেকে রপ্তানি করা হয়ে থাকে।

শিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের জন্য চীনের ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। সম্প্রতি সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদের হুমকির কথা বলে শিনজিয়াংয়ের নিরাপত্তা ব্যবস্থা কঠোর করেছে চীন।

যুক্তরাষ্ট্র বলছে, ১০ লাখ উইঘুর মুসলিমকে চীনের বন্দিশিবিরে আটক করে রাখার বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছে তারা। তবে এসব শিবির  চরমপন্থার সঙ্গে লড়াইয়ের প্রশিক্ষণ কেন্দ্র বলে দাবি চীনের ।

চীন শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার লংঘন করছে অভিযোগ করে চীনা কর্মকর্তাদের ওপরও যুক্তরাষ্ট্র আগেই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তাছাড়া, জোর করে শ্রমদানে বাধ্য করার অভিযোগে জুলাইয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় চীনের ১১ কোম্পানিকেও কালো তালিকাভুক্ত করেছে।

এবার শিনজিয়াং থেকে পণ্য আমদানি নিষিদ্ধ হলে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রেতা এবং বস্ত্র উৎপাদনকারী এমনকী খাবার উৎপাদনকারীরাও ক্ষতিগ্রস্ত হবে।

ওদিকে, বিশ্বের প্রায় ২০ শতাংশ তুলা উৎপাদন হয় চীনে এবং এই তুলার বেশিরভাগই আসে শিনজিয়াং থেকে। অঞ্চলটি পেট্রোকেমিক্যাল ও অন্যান্য পণ্যেরও বড় ধরনের উৎস।

 শিনজিয়াং থেকে পণ্য আমদানি বন্ধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ চীনের সঙ্গে উত্তেজনাই আরও উস্কে দেবে বলে ধারণা করা হচ্ছে।