ইরাক থেকে মার্কিন সেনা কমানোর ঘোষণা দেবেন ট্রাম্প

ইরাক থেকে যুক্তরাষ্ট্রের আরও সেনা প্রত্যাহার করার ঘোষণা দিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, তার প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এমনটি জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2020, 09:23 AM
Updated : 9 Sept 2020, 10:04 AM

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার ট্রাম্প সেনা হ্রাসের ঘোষণাটি দেবেন বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন ওই কর্মকর্তা। এরপর আসছে দিনগুলোতে ট্রাম্প আফগানিস্তান থেকেও সেনা প্রত্যাহারের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন তিনি।

ট্রাম্প যুদ্ধে নিহত মার্কিন সৈন্যদের নিয়ে অপমানজনক মন্তব্য করেছেন, এমন অভিযোগে রিপাবলিকান এ প্রেসিডেন্ট রাজনৈতিক বিতর্কের মুখে পড়েছেন; তার মধ্যেই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা ‍দিতে যাচ্ছেন তিনি।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনী জরিপে ডেমোক্র্যাটিকে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। তাই সবকিছু মিলিয়ে এই সময়েই তার নিজের ভাষ্য অনুযায়ী ‘অন্তহীন যুদ্ধ থেকে আমেরিকাকে বের করে’ আনার প্রতিশ্রুতি পূরণ করতে সেনা প্রত্যাহারের ঘোষণা দিতে যাচ্ছেন তিনি আর তা ভোটারদের প্রভাবিত করতেই করা হচ্ছে বলে বিশ্লেষকদের ধারণা।

ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করতে ইরাকে প্রায় পাঁচ হাজার ২০০ জনের মতো সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র। এই সেনার সংখ্যা এক-তৃতীয়াংশে নামিয়ে আনা হতে পারে বলে গত মাসে জানিয়েছিলেন একজন মার্কিন কর্মকর্তা।

অপরদিকে বর্তমানে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রায় আট হাজার ৬০০ সেনা মোতায়েন আছে। এই সংখ্যা চার হাজারের নিচে নামিয়ে আনার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের আছে বলে গত মাসে জানিয়েছিলেন ট্রাম্প।