করোনাভাইরাস: ইংল্যান্ডে ৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস সংক্রমণের সাম্প্রতিক ঊর্ধ্বগতিতে বিচলিত ইংল্যান্ড কিছু ব্যতিক্রম বাদে চার দেওয়ালের ভেতরে-বাইরে সর্বত্র একসঙ্গে ৬ জনের বেশি সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2020, 08:10 AM
Updated : 9 Sept 2020, 08:10 AM

আগামী সোমবার থেকে নতুন এ নিয়ম কার্যকর হতে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট।

তবে স্কুল, অফিস, কোভিড-সুরক্ষিত বিয়ের অনুষ্ঠান, শোকসভা এবং দলবদ্ধ খেলাধুলা নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকছে।

বিধিনিষেধ অমান্যে জরিমানা ১০০ পাউন্ড থেকে সর্বোচ্চ ৩ হাজার ২০০ পাউন্ড পর্যন্ত হতে পারে। তবে যেসব বাড়ি বা সুরক্ষিত স্থানগুলোতে ৬ জনের বেশি সদস্য আছেন তাদের ক্ষেত্রে ছাড় প্রযোজ্য হবে। 

৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞার ক্ষেত্রে কোথায় কোথায় ছাড় দেওয়া হবে যুক্তরাজ্য সরকার পরে তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবে বলে জানিয়েছে বিবিসি।।

বুধবার ডাউনিং স্ট্রিটের সংবাদ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ সংক্রান্ত আরও বিস্তারিত জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে জনসন বলেছেন, “ভাইরাসের বিস্তৃতি ঠেকাতে আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে। আমরা সামাজিক যোগাযোগের ক্ষেত্রে নিয়ম সহজ ও জোরদার করেছি, যেন তা বুঝতে সুবিধা হয় এবং পুলিশও তা কার্যকর করতে পারে। জনসাধারণের জন্য এসব নিয়ম মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ।

“অবশ্যই মূল বিষয়গুলো মনে রাখবেন- (সাবান দিয়ে) হাত ধুবেন, মুখ ঢেকে রাখবেন, অন্যদের থেকে দূরত্ব বজায় রাখবেন এবং উপসর্গ দেখা দিলেই পরীক্ষা করাবেন।”

১৪ সেপ্টেম্বর নতুন নিয়ম কার্যকর হওয়ার পর থেকে ৭ জন কিংবা তার বেশি লোক জমায়েত হলে পুলিশি অভিযান ও জরিমানার সম্মুখীন হতে হবে বলে সতর্ক করেছে ডাউনিং স্ট্রিট।

ইংল্যান্ডের সব বয়সীদের উপর নতুন এ নিয়ম বলবৎ হবে। চার দেওয়ালের ভেতরে-বাইরে, ব্যক্তিগত বাড়ি, জনসাধারণের যাতায়াত আছে এমন উন্মুক্ত জায়গা এবং পাব ও রেস্তোরাঁর মতো স্থানগুলোতেও এটি কার্যকর হতে যাচ্ছে ।

বিবিসির সাংবাদিক নিক ইয়ার্ডলি অবশ্য বলছেন, পাব ও রেস্তোরাঁগুলোর ভেতরে শেষ পর্যন্ত ৬ জনের বেশি ক্রেতাকে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে এক্ষেত্রে ছয় জনের বেশি নয় এমন প্রত্যেকটি দলকে একে অপরের থেকে দূরে দূরে রাখা হবে।

বাড়িঘরে অনুমতি না দিয়ে বার ও রেস্তোরাঁয় বেশি মানুষ একত্রিত হওয়ার এ সুযোগ করে দেওয়ার পেছনে যুক্তি হচ্ছে- কেবল সরকারের বেঁধে দেওয়া সুরক্ষা ও স্বাস্থ্যকর নির্দেশনা মেনেই ব্যবসা প্রতিষ্ঠান খোলা যাবে, বলছেন ইয়ার্ডলি।

ইংল্যান্ডে ৬ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা দেওয়া হলেও স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড কর্তৃপক্ষ তাদের মতো করে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিধেধ আরোপ করতে পারবে।

সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতিতে উদ্বিগ্ন দেশটির সরকার ও মন্ত্রীরা ইংল্যান্ডে ভাইরাস শনাক্তকরণ পরীক্ষার ঘাটতি নিয়ে ‘আন্তরিক দুঃখ’ প্রকাশ করেছেন।

দেশটিতে এখন শনাক্ত রোগীদের মধ্যে ১৭ থেকে ২৯ বছর বয়সীদের দেখাই বেশি মিলছে বলে জানিয়েছেন দেশটির সরকারের প্রধান চিকিৎসা উপদেষ্টা অধ্যাপক ক্রিস হুইটি।

রোববারের পর থেকে দেশটিতে ৮ হাজার ৩৯৬ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে; এর মধ্যে কেবল মঙ্গলবারই মিলেছে দুই হাজার ৪৬০ জন রোগী।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে শনাক্ত কোভিড-১৯ রোগীর মোট সংখ্যা ৩ লাখ ৫৪ হাজার ৯৩২ জনে দাঁড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ৬৭৫ জনের।