বাইডেন জিতলে যুক্তরাষ্ট্রকে কব্জা করবে চীন: ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ৩ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন এবং চীনকে একসঙ্গে নিশানা করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 8 Sept 2020, 01:22 PM
Updated : 8 Sept 2020, 02:12 PM

যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে চীনের কবলমুক্ত রাখার প্রসঙ্গ আবার টেনে এনেছেন তিনি। বাইডেন চীনের প্রতি নমনীয় বলে সমালোচনা করেছেন ট্রাম্প। আর তাই নির্বাচনে বাইডেন জিতলে যুক্তরাষ্ট্র চীনের কব্জায় চলে যাবে বলে মন্তব্য করেছেন তিনি।

সোমবার যুক্তরাষ্ট্রে বড় ছুটির দিন লেবার ডে’তে হোয়াইট হাউজের এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “বাইডেন জিতলে, চীনের জয় হবে। কারণ, চীন আমাদের দেশ দখল করে নেবে।”

ট্রাম্প জানান, তার ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ বাইডেন বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) এবং নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্টে (নাফটা) চীনের অন্তর্ভুক্তিতে সমর্থন দিয়েছেন।

ট্রাম্পের মতে, ইতিহাসে এ দুটো বাণিজ্য চুক্তিই বিপর্যয়কর। তাছাড়া, চীন বিশ্ব বাণিজ্য সংস্থার নীতি অনুসরণ করে না বলে বেইজিংয়েরও সমালোচনা করেছেন ট্রাম্প। 

প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করে বলেছেন, তার শাসনামলে যুক্তরাষ্ট্র বিশ্বে উৎপাদনে সবচেয়ে শক্তিশালী দেশ হয়ে উঠবে। চীনের ওপর থেকে নির্ভরতার অবসান হবে।

তার প্রশাসন যুক্তরাষ্ট্রের বাজার থেকে চীনকে তাড়ানো, যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বাড়ানো এবং চীনা নিয়ন্ত্রণ ঠেকাবে বলে উল্লেখ করেন ট্রাম্প।

তিনি বলেন, “চীনের অর্থনীতিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতি থেকে আলাদা রাখা কিংবা চীনা পণ্যে ব্যাপক শুল্কারোপ করা- যেমনটি আমি এরই মধ্যে করছি, এভাবে আমরা চীনের ওপর থেকে নির্ভরশীলতার অবসান ঘটাব। কারণ আমরা চীনের ওপর নির্ভর করতে পারি না।”