ট্রাম্পের আচরণ গুণ্ডা সর্দারদের মতো: কোহেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গুণ্ডা সর্দারদের মতো আচরণ করেন এবং তিনি সব কৃষ্ণাঙ্গের সম্পর্কেই নিচু ধারণা পোষণ করেন বলে দাবি করেছেন তার সাবেক আইনজীবী মাইকেল কোহেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 11:00 AM
Updated : 8 Sept 2020, 11:19 AM

ট্রাম্পের নির্বাচনী প্রচারে আর্থিক নিয়ম ভঙ্গসহ একাধিক অপরাধে জেল খাটার সময় লেখা ‘ডিজলয়াল: এ মেমোয়ার’ বইতে তিনি এসব অভিযোগ করেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রিপাবলিকান ট্রাম্প দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা ও হিস্পানিকদের নিয়েও বর্ণবাদী মন্তব্য করেছেন বলে কোহেন তার বইতে লিখেছেন। 

নতুন এ আত্মজীবনীমূলক বইতে কোহেন বলেছেন, যেসব অভিযোগ তাকে কারাগারে পাঠিয়েছে, তার সবগুলোতে ট্রাম্পও সমান অপরাধী। বইতে সাবেক বসকে ‘প্রতারক, মিথ্যাবাদী, জালিয়াত, মাস্তান, বর্ণবাদী, নির্মম উৎপীড়ক ও ধোঁকাবাজ’ বলেও অভিহিত করেছেন তিনি।

“ট্রাম্পের মানসিকতা হচ্ছে গুণ্ডা সর্দারের মতো,” বলেছেন কোহেন।

প্রেসিডেন্টের সাবেক এ আইনজীবীর অভিযোগ অস্বীকার করেছে হোয়াইট হাউস। কোহেন ‘মিথ্যা বলছেন’ বলেও পাল্টা দাবি করেছে তারা।

“কোহেন একজন নিন্দিত অপরাধী ও বার থেকে বহিষ্কৃত আইনজীবী, যিনি কংগ্রেসকে মিথ্যা বলেছিলেন। তিনি সব বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছেন। মিথ্যা থেকে ফায়দা নেওয়ার তার সর্বশেষ প্রচেষ্টা দেখে বিস্মিত হচ্ছি না,” এক বিবৃতিতে এমনটাই বলেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলে ম্যাকেনানি।  

মার্কিন প্রেসিডেন্টের সাবেক আইনজীবীর বইটি থেকে বেশকিছু উদ্ধৃতি এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অসংখ্য সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। মঙ্গলবারই বইটি বাজারে আসছে।

“নিয়মের মতো করেই ট্রাম্প মিউজিক থেকে সংস্কৃতি ও রাজনীতি সব অঙ্গনের কৃষ্ণাঙ্গদের ব্যাপারেই নিচু ধারণা পোষণ করেন,” লিখেছেন কোহেন।

ট্রাম্প দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী আইকন নেলসন ম্যান্ডেলাকে ‘কোনো নেতাই নন’ অভিহিত করেছিলেন বলেও বইটিতে দাবি করা হয়েছে।

“কৃষ্ণাঙ্গ একজন দেশ চালাচ্ছে এবং সেই দেশটি শিটহোল নয়, এমন একটি দেশের নাম বলুন। তারা প্রত্যেকেই উপচেপড়া টয়লেট,” ট্রাম্প একবার এমনটাই বলেছিলেন বলে দাবি কোহেনের।

ট্রাম্প এর আগে ২০১৮ সালে আফ্রিকার দেশগুলোকে ‘শিটহোল’ বলেছিলেন।

“আমি বর্ণবাদী নই। আপনারা যাদের সাক্ষাৎকার নিয়েছেন, আমি তাদের মধ্যে সবচেয়ে কম বর্ণবাদী,” সেসময় সাংবাদিকদের এমনটাও বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প পূর্বসূরী বারাক ওবামাকে ‘ঘৃণা ও অবজ্ঞার’ চোখে দেখেন বলেও আত্মজীবনীমূলক বইটিতে কোহেন বলেছেন।

ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্টের সাবেক এ আইনজীবী লিখেছেন, “ট্রাম্প এক ‘ফক্স-বামা’কে একটি ভিডিওর জন্য নিয়েছিলেন; ভিডিওটিতে তিনি আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টকে তুচ্ছতাচ্ছিল্য করেন এবং তাকে (ওবামার মতো অঙ্গভঙ্গি করা ব্যক্তি) বরখাস্ত করেন।”

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমগুলো পরে পুরনো একটি ভিডিওর ফুটেজ প্রকাশ করে, যাতে ট্রাম্পকে টেলিভিশন অনুষ্ঠান দ্য অ্যাপ্রিন্টিসের এক অনুষ্ঠানে উপস্থাপকের ভূমিকায় দেখা যায়। ওই অনুষ্ঠানে তিনি ওবামার মতো অঙ্গভঙ্গি করা এক ব্যক্তিকে বরখাস্তও করেছিলেন।

ধারণা করা হয়, ভিডিওটি ২০১২ সালের রিপাবলিকান কনভেনশনের জন্য বানানো হয়েছিল। সেবার মিট রমনি রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন। তবে ট্রাম্পের ওই ভিডিওটি এরপর আনুষ্ঠানিকভাবে কোথাও প্রচারিত হয়নি।

ট্রাম্প হিস্পানিকদেরও অবজ্ঞার চোখে দেখেন বলে কোহেনের বইতে দাবি করা হয়েছে।

“আমি কখনোই হিস্পানিকদের ভোট পাবো না। কৃষ্ণাঙ্গদের মতো তারাও স্টুপিড। তারা আমার লোক নয়,” রিপাবলিকান ট্রাম্প একবার এমনটা বলেছিলেন বলে দাবি তার সাবেক আইনজীবীর।

ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে শ্রদ্ধার চোখে দেখেন বলেও বইতে জানিয়েছেন কোহেন।

“তিনি (পুতিন) সমগ্র জাতির দায়িত্ব নেয়ার মতো সক্ষম এবং এমনভাবে দেশ পরিচালনা করছেন, যেন সেটি তার ব্যক্তিগত কোম্পানি- অনেকটা ট্রাম্প অর্গানাইজেশনের মতো,” মার্কিন প্রেসিডেন্টের পুতিনপ্রীতির পেছনের কারণ লিখতে গিয়ে বলেছেন কোহেন।  

কোহেন যেসব অভিযোগে কারাদণ্ডের সাজা পেয়েছিলেন, তার মধ্যে ২০১৬ সালে ট্রাম্পের সঙ্গে শারীরিক সম্পর্ক হয়েছিল দাবি করা পর্নস্টার স্টর্মি ডেনিয়েলসের মুখ বন্ধ রাখতে নির্বাচনী প্রচারণার তহবিল থেকে তাকে অর্থ দিয়ে নিয়ম ভঙ্গের ঘটনাও রয়েছে।

প্রেসিডেন্টের নির্দেশেই স্টর্মিকে ওই অর্থ দেওয়া হয়েছিল বলে কোহেন দীর্ঘদিন দাবি করে এলেও ট্রাম্প তা অস্বীকার করে আসছেন।

“এসব ব্যাপার নিষ্পত্তির জন্য কখনোই অর্থ লাগে না। কিন্তু আমার অনেক বন্ধুই আমাকে অর্থ দিয়ে দিতে পরামর্শ দিয়েছেন। যদি এটি প্রকাশ পায়, তাহলে আমার সমর্থকরা বিষয়টা কেমনভাবে নেবে তা আমি নিশ্চিত নই। কিন্তু আমি বাজি ধরতে পারি, আমি যে পর্নস্টারের সঙ্গে শুয়েছি তা চিন্তা করে তারা খুশিই হবে,” ট্রাম্প এমনটাই বলেছিলেন বলে বইতে বলেছেন কোহেন।

আরও পড়ুন: