সৌদি আরবের আভা বিমানবন্দরে ড্রোন হামলার দাবি হুতিদের

সৌদি আরবের আভা আন্তর্জাতিক বিমানবন্দরে বেশ কয়েকটি ড্রোন দিয়ে হামলা চালানোর দাবি করেছে প্রতিবেশী ইয়েমেনের হুতি গোষ্ঠী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 10:14 AM
Updated : 8 Sept 2020, 11:07 AM

মঙ্গলবার ভোরে এ হামলাটি চালানো পর আভা বিমানবন্দর বেশ কয়েক ঘণ্টা বন্ধ হয়ে ছিল বলে দাবি করেছে তারা। 

তবে তাৎক্ষণিকভাবে সৌদি কর্তৃপক্ষ হামলার কথা নিশ্চিত করেনি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

সৌদি আরবের দক্ষিণপশ্চিমাঞ্চলে ইয়েমেন সীমান্তের কাছে আভা বিমানবন্দরের অবস্থান। গত দুই বছর ধরে হুতিরা নিয়মিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে বিমানবন্দরটিতে হামলা চালিয়ে আসছে। এর অনেগুলোকে মাঝপথে বাধা দিয়ে ধ্বংস করা হলেও কিছু ঠিকই আঘাত হেনেছে আর তাতে হতাহতের ঘটনাও ঘটেছে। 

হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারেয়া এক টুইটে জানিয়েছেন, ভোরে সামাদ ৩ ড্রোন যোগে হামলাটি চালানো হয়েছে।

২০১৪ সালের শেষ দিকে শিয়া হুতি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করে সুন্নি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর তারা দেশের অধিকাংশ স্থান দখল করে নিলে ২০১৫ সালের মার্চের শেষ দিকে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব বাহিনীগুলোর জোট। তারপর থেকে সৌদি জোটের বেপরোয়া বোমাবর্ষণ ও বিভিন্ন পক্ষের পাল্টাপাল্টি লড়াইয়ে ক্ষতবিক্ষত হয়েছে ইয়েমেন।

হুতিদের দাবি, তারা দুর্নীতিগ্রস্ত একটি সিস্টেমের বিরুদ্ধে লড়াই করছে।

চলতি বছরের প্রথমদিকে করোনাভাইরাসের কারণে দুই পক্ষের সম্মতিতে একটি সাময়িক যুদ্ধবিরতির শুরু হয়েছিল। কিন্তু মে মাসে যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর থেকে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে হুতি বাহিনীর হামলা বৃদ্ধি পেয়েছে।

জুনের শেষ দিকে হুতিদের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র সৌদি আরবের রাজধানী রিয়াদে গিয়ে পড়েছিল। ইয়েমেনে পাল্টা বিমান হামলা চালিয়ে এর জবাব দেয় সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী।