বাইডেনকে ‘বেকুব’ বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে ‘বেকুব’ বলে অভিহিত করেছেন রিপাবলিকান দলীয় প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 06:53 AM
Updated : 8 Sept 2020, 07:09 AM

বাইডেন করোনাভাইরাস টিকা বিরোধী বক্তব্য দিয়েছেন অভিযোগ করে এরজন্য প্রতিদ্বন্দ্বীকে ক্ষমা চাইতে বলেছেন ট্রাম্প, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাস মোকাবেলায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের জীবনকে ঝুঁকির মুখে ফেলেছে বলে মন্তব্য করেছিলেন বাইডেন, তার প্রতিক্রিয়ায় সোমবার এসব কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন ও তার রানিং মেট মার্কিন সিনেটর কমলা হ্যারিসের বিরুদ্ধে ব্যাপক আক্রমণাত্মক বক্তব্য দিতে শুরু করেছেন ট্রাম্প।

করোনাভাইরাস প্রতিরোধী টিকা রেকর্ড সময়ে, হয়ত নির্বাচনের আগেই প্রস্তুত হয়ে যেতে পারে বলে দাবি করেছেন তিনি। এতে টিকা প্রস্তুতের ক্ষেত্রে রাজনৈতিক চাপের প্রশ্ন উঠেছে; বলা হচ্ছে, নিরাপদ বলে প্রমাণিত হওয়ার আগেই টিকা প্রয়োগের পর্যায়ে চলে আসতে পারে।

হ্যারিস বলেছেন, নির্বাচনের আগে ট্রাম্প টিকা নিয়ে হাজির হলে ওই টিকায় আস্থা থাকবে না তার।

করোনাভাইরাস মোকাবেলায় ট্রাম্পের ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা করা বাইডেন মার্কিন নাগরিকদের বিজ্ঞানীদের বক্তব্যের দিকে মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মহামারী চালাকালে বিজ্ঞানীদের অবজ্ঞা করার জন্য ট্রাম্পকে দায়ী করে আসছেন সমালোচকরা।

যুক্তরাষ্ট্রের শ্রমিক দিবসের দিন (সেপ্টেম্বরের প্রথম সোমবার) হোয়াইট হাউসের সামনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “বাইডেন ও তার অত্যন্ত উদার রানিং মেট, কংগ্রেসের সবচেয়ে উদার ব্যক্তি- আমার মতে (যিনি) যোগ্য ব্যক্তি নন, এই দেশকে ধ্বংস করে দিতে পারে এবং এই অর্থনীতিকে ধ্বংস করে দিতে পারে- তারা এখন যা বলছেন টিকা বিরোধী সেই সব বিবেচনাহীন বক্তব্যের জন্য তাদের অবিলম্বে ক্ষমা চাওয়া উচিত।

“তাদের এসব বক্তব্য বিজ্ঞানের অবমাননা।”

এ সময় বাইডেনকে ‘বেকুব’ বলে অভিহিত করেন তিনি।

করোনাভাইরাস আক্রান্তের সংখ্যায় ও এ ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যায় বিশ্বের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৩ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যা এক লাখ ৯০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।

মহামারীর এমন পরিস্থিতিতে সবগুলো জনমত জরিপে বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প।