নিউ ইয়র্কের লং আইল্যান্ডে আদমশুমারী নিয়ে কর্মশালায় প্রবাসীরা

আদমশুমারী নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে কমিউনিটিভিত্তিক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে, যার উদ্যোক্তা ছিলেন বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2020, 05:58 PM
Updated : 6 Sept 2020, 05:58 PM

স্থানীয় সময় শুক্রবার নিউ ইয়র্ক সিটি সংলগ্ন  লং আইল্যান্ডে ব্যা-শোর সিটিতে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সেখানে ছিলেন সেন্সাসের সিনিয়র স্পেশালিস্ট (সাফোক কাউন্টি) এবং নিউ ইয়র্কের ফিল্ড ডিভিশনের নিকল ডি বেলি ও তার দুই সিআরআর পেট্রিক ও সুজান।

৩০ সেপ্টেম্বর নিউ ইয়র্কে চলমান কার্যক্রমের শেষদিন। 

আগামী ১০ বছরের জন্য এলাকার সামগ্রিক উন্নয়নের পরিকল্পনা গ্রহণ ও বাজেট নির্দ্ধারণের ক্ষেত্রে এর গুরুত্ব অপরিসীম। এসব তথ্য সর্বসাধারণকে জানাতে এই কর্মশালার আয়োজন করা হয়।

করোনাভাইরাসের কারণে যারা এখনও আদমশুমারীর ফরম পূরণে সক্ষম হননি তারা যেন নির্দিষ্ট তারিখের মধ্যে অনলাইনে অথবা টেলিফোনে সেই দায়িত্বটি সম্পন্ন করেন সভায় সেটি গুরুত্বের সাথে তুলে ধরা হয়।

এসময় বিশেষভাবে উল্লেখ করা হয় যে, আদমশুমারীর সাথে অভিবাসনের কোন সম্পর্ক নেই। এমনকি এর কোন তথ্যও অভিবাসন কর্তৃপক্ষকে জানানো হয় না। তাই বৈধ-অবৈধ নির্বিশেষে আদমশুমারীতে অংশ নিলে এলাকার হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তা-ঘাটের উন্নয়ন-পরিক্রমা ত্বরান্বিত হবে। নির্বাচনী এলাকা পুনর্বিন্যাসেও এর তথ্য অপরিসীম ভূমিকা রাখে।

এই কর্মশালার সমন্বয়ে ছিলেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট গোলাম ফারুক শাহীন। আরও ছিলেন- চিকিৎসক হাফিজুর রহমান, শাহিদ মিয়া, রুমন প্রধান, মেজবা উদ্দিন হেলাল, মোহাম্মদ ইউনুস, নওশের আব্দুল্লাহ, মিয়া আলিম পাখী, ইকবাল চৌধুরী, সার্জেন্ট সামীর সাহ এবং মোহাম্মদ লান্টু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!