কোভিড-১৯: দৈনিক শনাক্তের বিশ্বরেকর্ড গড়ে ৪০ লাখ পেরলো ভারত

ভারতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিদিনই লাফিয়ে বাড়ছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৮৬ হাজার ৪৩২ জন নতুন রোগী শনাক্তের খবর দেয়। যা বিশ্বজুড়ে একদিনে দৈনিক শনাক্তের নতুন রেকর্ড।

>>রয়টার্স
Published : 5 Sept 2020, 10:52 AM
Updated : 5 Sept 2020, 10:52 AM

এদিন ভারতে আরো একটি রেকর্ড হয়েছে। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে সেখানে কোভিড-১৯ আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৪০ লাখ পেরিয়ে গেছে। এর আগে শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল এই মাইলফলক পেরিয়ে যায়।

এদিন দেশটিতে এ রোগে এক হাজারের বেশি মানুষের ‍মৃত্যু হয়েছে। ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার পর্যন্ত মোট মৃত্যু ৬৯ হাজার ৫৬১ জন।

পুরো ভারত জুড়েই ভাইরাস সংক্রমণ কমার কোনো লক্ষণ নেই বরং রাজধানী দিল্লি এবং মহারাষ্ট্র ও কর্নাটকে সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী ভারতে করোনাভাইরাস আক্রান্তের মোট সংখ্যা ৪০ লাখ ২৩ হাজার ১৭৯ জন।

এর মধ্যে শেষ ১০ লাখে পৌঁছাতে মাত্র ১৩ দিন সময় নিয়েছে ভারত। অথচ, দেশটির প্রথম ১০ লাখে পৌঁছাতে ১০০ দিনের বেশি সময় লেগেছিল।

গত প্রায় এক মাস ধরে ভারতেই দৈনিক সবচেয়ে বেশি নতুন রোগী পাওয়া যাচ্ছে। শুরুতে লকডাউন ঘোষণা করলেও অর্থনৈতিক প্রবৃদ্ধির নিম্নগতি আটকাতে দেশটির সরকার নানা অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালু করেছে। আর তাতেই নিয়ন্ত্রণহীন ভাবে ছড়িয়ে পড়ছে সংক্রমণ। বড় বড় নগরী থেকে সংক্রমণ এখন ছোট ছোট শহর ছাড়িয়ে গ্রামেও পৌঁছে গেছে।

গত ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়।