রাশিয়ার টিকা প্রাথমিক পরীক্ষায় ‘অ্যান্টিবডি তৈরি করেছে’

রাশিয়ার তৈরি কোভিড-১৯ টিকা ‘স্পুৎনিক-ভি’ প্রাথমিক পর্যায়ের ট্রায়ালে অংশগ্রহণকারীদের সবার দেহে অ্যান্টিবডি তৈরি করেছে।

>>রয়টার্স
Published : 4 Sept 2020, 05:55 PM
Updated : 4 Sept 2020, 05:55 PM

টিকা পরীক্ষার ফল শুক্রবার প্রকাশ করে একথা জানিয়েছে চিকিৎসা সাময়িকী ল্যানসেট।

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়েছে, এবছর জুন-জুলাইয়ে পরিচালিত দুটি পরীক্ষায় ৭৬ জন অংশ নিয়েছে। তাদের সবার (১০০%) দেহেই করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং মারাত্মক কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

রাশিয়া বৃহৎ পরিসরে তৃতীয়ধাপের পরীক্ষা শুরুর আগেই অগাস্টে তড়িঘড়ি বিশ্বের প্রথম দেশ হিসাবে টিকাটি অনুমোদন করে। এতে বিশ্বের বৈজ্ঞানিক, গবেষক ও চিকিৎসকরা এ টিকা নিরাপদ কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

এবার ল্যানসেটের প্রকাশিত গবেষণা প্রতিবেদনকে রুশ টিকা নিয়ে বিশ্বব্যাপী ওই উদ্বেগ এবং সমালোচনার সমুচিত জবাব হিসাবেই দেখছে মস্কো।

ল্যানসেট বলছে, “ টিকাটি নিয়ে ৪২ দিন করে দু’টি পরীক্ষা চালানো হয়। প্রতিবারই ৩৮ জন সুস্থ ও প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবী এতে অংশ নিয়েছেন। পরীক্ষায় তাদের মধ্যে মারাত্মক কোনও বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। বরং তাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।”

তবে কোভিড-১৯ প্রতিরোধে দীর্ঘমেয়াদে টিকাটি কতটা নিরাপদ ও কার্যকর তা নিশ্চিত হতে ব্যাপক পরিসরে, দীর্ঘমেয়াদে আরও পরীক্ষা এবং কার্যকারিতার তুলনামূলক বিশ্লেষণসহ আরও পর্যবেক্ষণ প্রয়োজন বলে জানিয়েছে ল্যানসেট।

কোনও আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকীতে রাশিয়ার তৈরি টিকা পরীক্ষার ফল প্রকাশ এটিই প্রথম।