ইসরায়েল-আমিরাত বিমান চলাচলে বাহরাইনের আকাশ ব্যবহারের অনুমতি

সৌদি আরবের পর এবার মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) যাতায়াতের জন্য সব ফ্লাইটকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে। এতে ইসরায়েল-আমিরাত বিমানও বাহরাইনের আকাশ ব্যবহার করতে পারবে।

>>রয়টার্স
Published : 4 Sept 2020, 01:28 PM
Updated : 4 Sept 2020, 01:28 PM

বাহরাইন বৃহস্পতিবার আরব আমিরাতের অনুরোধে এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ।

গত মাসে ইসরায়েল এবং আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে ঐতিহাসিক শান্তিচুক্তি হওয়ার পর মুসলিম দেশগুলো একে একে ইসরায়েল-ইউএই’র জন্য তাদের আকাশসীমা খুলতে শুরু করেছে।

অগাস্টে ওই চুক্তি হওয়ার পর ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী বলেছিলেন, আমিরাতের পরই বাহরাইন এবং ওমান ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক গড়ার পথে হাঁটতে পারে বলে আশা করছেন তিনি।

বৃহস্পতিবার ইসরায়েলের নাম উল্লেখ না করে বিমান চলাচল কর্তৃপক্ষের দেওয়া উদ্ধৃতি তুলে ধরে বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এক প্রতিবেদনে বলেছে, “আরব আমিরাত ছেড়ে যাওয়া এবং সেখানে আসা সব দেশের ফ্লাইটই বাহরাইনের আকাশপথ ব্যবহার করতে পারবে।”

এ সিদ্ধান্তের ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ভ্রমণের ক্ষেত্রে কয়েক ঘণ্টা সময় কম লাগবে।

এর আগে ইসরায়েলের নাম উল্লেখ না করে একইভাবে আমিরাতের অনুরোধে সেখানে যাতায়াতের জন্য সব দেশের ফ্লাইটকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে সৌদি আরব।

গত সোমবার প্রথমবারের মতো ইসরায়েলি ও মার্কিন কর্মকর্তাদের নিয়ে তেল আবিব থেকে একটি বাণিজ্যিক ফ্লাইট সৌদি আরবের ওপর দিয়ে সরাসরি আমিরাতের আবু ধাবিতে যাওয়ার পর সৌদি সরকার আকাশসীমা খুলে দেওয়ার এ সিদ্ধান্ত জানায়।