চীনা আগ্রাসন রুখে প্যাংগংয়ে দখল করায়ত্বের দাবি ভারতের

পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণে চীনা বাহিনীকে হটিয়ে অবস্থান মজবুত করার দাবি করেছে ভারত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2020, 04:30 PM
Updated : 1 Sept 2020, 04:30 PM

কৌশলগত চারটি উঁচু গিরিশিরায় ভারতীয় বাহিনী অবস্থান নিয়েছে বলে মঙ্গলবার জানিয়েছেন এক ঊর্ধ্বতন ভারতীয় কর্মকর্তা।

রয়টার্স জানায়, চীন আগ বাড়িয়ে কোনও কিছু করার কথা অস্বীকার করেছে। নয়াদিল্লিতে চীনা দূতাবাসের মুখপাত্র ভারতীয় সেনাদের বিরুদ্ধেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে উস্কানি দেওয়ার অভিযোগ করেছেন।

লাদাখ সীমান্তে কয়েকমাস ধরেই চীন-ভারত উত্তেজনা বেড়েছে। সীমান্ত নিয়ে দু’দেশের এই বিরোধ চলে আসছে অর্ধশতাব্দী ধরে। গত ১৫ জুন গালওয়ানে দুপক্ষে বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষও হয়েছে। এরপর সেনা ও কূটনৈতিক পর্যায়ে একাধিক আলোচনা হলেও দু’পক্ষ একে অপরকে দোষারোপ করে যাচ্ছে।

সাম্প্রতিক শান্তি আলোচনায় লাদাখ সীমান্ত নিয়ে যে সমঝোতা হয়েছিল চীন তা লঙ্ঘন করেছে বলে সদ্যই অভিযোগ করেছে ভারত।

ভারত বলছে, শনিবার রাতে পূর্ব লাদাখের প্যাংগং হ্রদের দক্ষিণ অংশে একটি গুরুত্বপূর্ণ পর্বতাঞ্চলে বিপুল সংখ্যক চীনা পদাতিক সেনার সক্রিয়তা লক্ষ্য করে ভারতীয় সেনারা এর জবাব দিয়েছে।

শনিবার রাত এবং রোববার সকালে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এরপর দুপক্ষে আলোচনা শুরু হলেও উত্তেজনা কমেনি। বেশ কিছু এলাকায় দু’দেশের ট্যাঙ্ক বাহিনী পরস্পরকে নিশানা করে আছে।

প্যাংগং লেকের দক্ষিণে একটি উঁচু এলাকা আগে থেকেই ভারতীয় সেনাদের দখলে থাকায় তারা চীনের বিরুদ্ধে লড়াইয়ে সুবিধা পেয়েছে এবং দক্ষিণ প্যাংগং আপাতত ভারতের দখলে, বলছেন ভারতীয় কর্মকর্তারা।

এতদিন উত্তর প্যাংগং হ্রদে সমস্যা ছিল। এবার উত্তেজনা শুরু হয়েছে দক্ষিণেও। ভারতের অভিযোগ, ২৯-৩০ অগাস্টে সেখানে জমির অবস্থান বদলানোর চেষ্টা করে চীন। তবে ভারতীয় জায়গা দখলে নেওয়ার সে চেষ্টা ভালভাবেই রুখে দেওয়া হয়েছে বলে দাবি ভারতের।