রাষ্ট্রীয় মর্যাদায়, শোকে-শ্রদ্ধায় প্রণবকে বিদায়

ভারতের রাজধানী দিল্লিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তোপধ্বনি, শোকে, শ্রদ্ধায় শেষকৃত্যের মধ্য দিয়ে বিদায় জানানো হয়েছে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে।

>>রয়টার্স
Published : 1 Sept 2020, 01:22 PM
Updated : 1 Sept 2020, 01:22 PM

শেষকৃত্যে মানা হয়েছে করোনাভাইরাসের নিয়মকানুনও। দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে শ্মশান, সবখানেই মানা হয়েছে কোভিড প্রোটোকল। মাস্ক পরে ৬ ফিট দূরে দাঁড়িয়ে প্রণবকে শেষ বিদায় জানিয়েছে সবাই।

আনন্দবাজার পত্রিকা জানায়, প্রণবের ছেলে অভিজিৎ-সহ পরিবারের অন্যান্য সবাই পিপিই পরে অংশ নিয়েছিলেন শেষকৃত্যে। শ্মশানে লোকসংখ্যাও রাখা হয়েছিল সীমিত।

প্রণবের এই শেষ বিদায়ের মধ্য দিয়ে অবসান হল পাঁচ দশকের বর্ণময় একজন বাঙালি রাজনীতিবিদের এক অধ্যায়ের।

গত ১০ অগাস্ট বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পাওয়ার পর হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রণব। অস্ত্রোপচার করতে গিয়ে তার শরীরে করোণাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এক পর্যায়ে তিনি চলে যান গভীর কোমায়। সেখান থেকে আর ফিরতে পারেননি।

তিন সপ্তাহ দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে চিকিৎসাধীন থাকার পর সোমবার সন্ধ্যায় মৃত্যু হয় ভারতীয় উপমহাদেশের রাজনীতিতে সব পক্ষের শ্রদ্ধা পাওয়া এই রাজনীতিবিদের।

দিল্লির সামরিক হাসপাতাল থেকে প্রণবের মরদেহ নিয়ে যাওয়া হয়েছিল দিল্লিতে তার লোদী রোডের বাসভবনে। সেখানে সরকার এবং বিরোধী সব দলের রাজনীতিবিদরা তাকে শ্রদ্ধা জানিয়েছেন।

ছবি: টুইটার  

করোনাভাইরাসের কারণে মৃতদেহ রাখা হয়েছিল বাড়ির একটি কক্ষে। সেখানে কাউকে ঢুকতে দেওয়া হয়নি। বাইরে একটি বেদী তৈরি করে রাখা প্রণবের ছবিতেই ফুল মালা দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অন্যান্যরা সবাই।

প্রণব করোনাভাইরাস আক্রান্ত ছিলেন৷ তাই কামানবাহী শকটের বদলে বিশেষ অ্যাম্বুলেন্সে করে তার কফিন বন্দি দেহ লোদী রোডের শ্মশানে নিয়ে যাওয়া হয়৷ হরিদ্বারে তার অস্থি বিসর্জন দেওয়া হবে৷

ভারতের কেন্দ্রীয় সরকার প্রণবের মৃত্যুতে ৭ দিনের জাতীয় শোক ঘোষণা করেছে। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।