লেবাননে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হিসাবে সাবেক কূটনীতিক মুস্তফা আদিবের নাম ঘোষণা করা হয়েছে।

>>রয়টার্স
Published : 31 August 2020, 01:05 PM
Updated : 31 August 2020, 01:05 PM

জার্মানিতে নিযুক্ত লেবাননের সাবেক রাষ্ট্রদূত ছিলেন মুস্তফা আদিব। লেবাননের বেশিরভাগ এমপি’র সমর্থন পেয়ে তিনি সোমবার প্রধানমন্ত্রী মনোনীত হন।

অবিলম্বে সরকার গঠনের পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে চুক্তি করতে দ্রুত সংস্কার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রাজধানী বৈরুতের বন্দরে গত ৪ অগাস্ট রাসায়নিকের গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দু’শো মানুষের মৃত্যুতে বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগের পর গভীর সংকটে পড়া লেবাননের নতুন প্রধানমন্ত্রী হলেন আদিব।

লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন আদিবের নাম ঘোষণার পর তিনি বলেন, “আমাদের দেশের জন্য সুযোগ খুব কম এবং আমি সব রাজনৈতিক শক্তির স্বীকৃতির ভিত্তিতেই সেই মিশন গ্রহণ করলাম।”

লেবাননকে অর্থসহায়তা করার জন্য শর্ত হিসাবে দাতা দেশগুলো দেশটিতে দুর্নীতি দূর করতে প্রয়োজনীয় সংস্কার পদক্ষেপ চায়। আগের সরকার অর্থসহায়তার জন্য গত মে মাসে আইএমএফ এর সঙ্গে আলোচনা শুরু করলেও লেবাননের পক্ষ থেকে বিভক্তির কারণে তা স্থবির হয়ে যায়।

আদিব বলেন, “রেকর্ড সময়ের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে এবং আইএমএফ এর সঙ্গে চুক্তির দ্বার খুলতে অবিলম্বে সংস্কার পদক্ষেপও বাস্তবায়ন করতে হবে।”

লেবাননে এর আগে সরকার গঠন করতে প্রায়ই মাসের পর মাস সময় নিয়ে রাজনৈতিক দরকষাকষি চলতে দেখা গেছে।

এবার লেবাননের অর্থনৈতিক সংকট সামালে দ্রুতই কাঙ্খিত পরিবর্তন নিয়ে আসার জন্য তাগাদা দিতে দেশটিতে সোমবার দ্বিতীয়বারের মতো সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

লেবাননে স্বচ্ছ, দক্ষ এবং প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়নে সক্ষম একটি সরকার চান তিনি। যে সরকার শক্তিশালী আন্তর্জাতিক সমর্থন লাভ করতে পারবে।