ট্রাম্পের সাবেক উপদেষ্টা ব্যানন গ্রেপ্তার, জালিয়াতির অভিযোগ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে গ্রেপ্তার করা হয়েছে। মেক্সিকো সীমান্তে দেয়ালের তহবিল নিয়ে জালিয়াতির অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 03:18 PM
Updated : 20 August 2020, 03:18 PM

যুক্তরাষ্ট্রের বিচারবিভাগ বলেছে, ব্যানন এবং আরও তিনজন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার তহবিল জোগাড়ের জন্য চালানো এক প্রচারাভিযানে দাতাদের কাছ থেকে অবৈধভাবে অর্থ নিয়েছিলেন।

‘উই বিল্ড দ্য ওয়াল’ শীর্ষক ওই প্রচারে অর্থ উঠেছিল ২ কোটি ৫০ লাখ ডলার। বিবিসি জানায়, ব্যানন পেয়েছিলেন ১০ লাখ ডলারেরও বেশি। এই তহবিলের কিছু অংশ তিনি ব্যক্তিগত কাজে ব্যবহার করেছিলেন।

বৃহস্পতিবার সকালে ব্যাননের সঙ্গে বাকী তিনজন ব্রায়ান, এন্ড্রু এবং টিমোথিকেও গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউ ইয়র্কের (এসডিএনওয়াই) এটর্নি জেনারেলের কার্যালয়।

ম্যানহাটেনের ফেডারেল কোর্টে তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এতে বলা হয়েছে, ব্যাননসহ বাকীরা মেক্সিকো সীমান্তে দেয়ার তোলার জন্য তহবিল জোগাড় করা এবং শতভাগ অর্থ দেয়াল নির্মাণে ব্যয় হওয়ার কথা বললেও ধোঁকা দিয়ে সে অর্থ নিজেদের স্বার্থে কাজে লাগিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ব্যানন তার নিয়ন্ত্রণাধীন একটি অলাভজনক সংগঠনের মাধ্যমে ১০ লাখ ডলারের বেশি অর্থ পেয়েছিলেন। এর মধ্যে লাখখানেক ডলার তিনি ব্যক্তিগত কাজে ব্যয় করেছেন। অন্যদিকে, ব্রায়ান গোপনে ব্যক্তিগত কাজে ব্যয় করেছেন ৩৫০,০০০ ডলার।

চারজনের বিরুদ্ধে তহবিল জালিয়াতি ছাড়াও অর্থ পাচারের চক্রান্ত করার অভিযোগ আছে। দোষী সাব্যস্ত হলে এ দুই অভিযোগেই তাদের সর্বোচ্চ ২০ বছর করে কারাদণ্ড হতে পারে।