করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ধূমপান নিষিদ্ধ স্পেনে

স্পেনের গ্যালিসিয়া অঞ্চলে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় এর বিস্তার ঠেকাতে জনসমাগম এলাকায় ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 02:53 PM
Updated : 13 August 2020, 02:53 PM

গ্যালিসিয়ার নতুন এক সরকারি নির্দেশনায় বলা হয়েছে, রাস্তা-ঘাট কিংবা বার, ক্যাফের মতো জনসমাগম স্থানগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না হলে ধূমপান নিষিদ্ধ থাকবে। এ নির্দেশ কার্যকর হবে বৃহস্পতিবার থেকে।

স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এ অঞ্চলটিতেই প্রথম ধূমপান নিষিদ্ধের পদক্ষেপ নেওয়া হল। এর দেখাদেখি স্পেনের অন্যান্য আঞ্চলিক সরকারও এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বলে জানিয়েছে বিবিসি।

গ্যালিসিয়ায় বুধবার ৮২৭ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। আঞ্চলিক স্বাস্থ্য দপ্তরের হিসাবমতে, এ সংখ্যা একদিন আগের শনাক্ত রোগীর চেয়ে ৮৭ জন বেশি।

এ পরিস্থিতিতেই বিশেষজ্ঞরা ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারকে ধূমপান নিষিদ্ধের পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন।

গতমাসে স্পেনের ন্যাশনাল হেলথ সিস্টেমের হয়ে কাজ করা পাবলিক হেলথ কমিশন এক প্রতিবেদনে ধূমপান থেকে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বেড়ে যাওয়ার ব্যাপারে সতর্ক করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, ধূমপানের সময় মুখে মাস্ক থাকে না এবং ধোঁয়া ছাড়ার সময় ড্রপলেট বা লালাবিন্দু বেরোতে পারে। ফলে অন্যের সংক্রমিত হওয়ার ঝুঁকি তৈরি হয়। তাছাড়া, সিগারেট ধরা আঙুলও বারবার মুখের কাছে নেওয়াতেও সংক্রমণের ঝুঁকি আছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে স্পেন করোনাভাইরাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে। ‘ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন এন্ড কন্ট্রোল’ এর হিসাবমতে, দেশটিতে ১২ অগাস্ট পর্যন্ত মোট ৩২৬,৬২১ জন করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং মারা গেছে ২৮,৫৮১ জন।