মিনেসোটার ডেমোক্রেট প্রাইমারিতে জয় ইলহান ওমরের

নিজের কংগ্রেসনাল আসনের প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বীদের টপকে আসন্ন নির্বাচনে দলীয় টিকেট নিশ্চিত করেছেন ডেমোক্রেট পার্টির প্রগতিশীল অংশের অন্যতম পরিচিত মুখ ইলহান ওমর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 12:16 PM
Updated : 12 August 2020, 01:15 PM

২০১৮ সালে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে জায়গা করে নেওয়া দুই মুসলিম নারীর একজন ইলহান মঙ্গলবার মিনেসোটা ফিফথ ডিস্ট্রিক্টের প্রাইমারিতে ৫৭ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যান্টন মেল্টন-মিউক্স পেয়েছেন ৩৯ দশমিক ৪ শতাংশ ভোট।

প্রাইমারিতে জেতার কারণে নভেম্বরে তার আসনের প্রতিনিধি পরিষদের নির্বাচনেও ইলহান সহজেই জিতবেন বলে ধারণা করা হচ্ছে। মিনেসোটা ফিফথ ডিস্ট্রিক্টটি ডেমোক্রেটদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।

অ্যান্টনের সঙ্গে ভোটের ব্যবধান প্রায় ১৮ পয়েন্ট হলেও এবারের প্রাইমারিতে ইলহান তুলনামূলক শক্ত প্রতিদ্বন্দ্বিতায় পড়বেন বলে ধারণা করা হয়েছিল। যদিও শেষ পর্যন্ত ডেমোক্রেট ‘স্কোয়াডের’ এ সদস্য সহজেই দলের ভেতরকার প্রতিদ্বন্দ্বিদের বাধা টপকে গেলেন।

প্রাইমারির আগে ইলহানকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন অ্যান্টন। বলেছিলেন, সংসদীয় আসনের দিকে মনোযোগ না দিয়ে ইলহান নিজের সেলিব্রেটি ভাবমূর্তিকেই বেশি প্রাধান্য দিচ্ছেন।

প্রতিনিধি পরিষদের যে চার নারী ডেমোক্রেটকে ‘স্কোয়াড’ নামে ডাকা হচ্ছে তাতে ইলহান ছাড়াও মিশিগানের রাশিদা তালিব, নিউ ইয়র্কের ওকাসিও-কর্টেজ এবং ম্যাসাচুসেটসের আয়ানা প্রেসলি আছেন।

ডেমোক্রেট প্রগতিশীল অংশের ‘ভোকাল’ খ্যাত এ চার নারীর তিনজন এরইমধ্যে প্রাইমারিতে জিতে নভেম্বরের নির্বাচনে নিজ নিজ সংসদীয় আসনে লড়তে প্রয়োজনীয় সমর্থন অর্জন করেছেন। ম্যাসাচুসেটসের প্রেসলির প্রাইমারি সেপ্টেম্বরে।

প্রাইমারিতে জেতার পর সমর্থকদের ধন্যবাদ দিয়েছেন ৩৭ বছর বয়সী ইলহান।

সপ্তাহখানেক আগে নিজের সংসদীয় আসনের প্রাইমারিতে জিতেছেন রাশিদা তালিব, জুনের প্রাইমারিতে দলীয় টিকেট নিশ্চিত করেছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজও।

স্কোয়াডের চতুর্থ সদস্য প্রেসলির প্রাইমারি আগামী মাসে হলেও তার বিরুদ্ধে কোনো প্রার্থী না দাঁড়ানোয় তার মনোনয়নও একপ্রকার নিশ্চিত।

কেবল দলের প্রাইমারিতে নয়, নভেম্বরের প্রতিনিধি পরিষদের নির্বাচনেও এ চারজন সহজেই জিতবেন বলে অনুমান পর্যবেক্ষদের।