১০২ দিন পর ফের করোনাভাইরাস নিউ জিল্যান্ডে, লকডাউনে অকল্যান্ড

করোনাভাইরাস যেন শেষ হয়েও হচ্ছে না শেষ নিউজিল্যান্ডে। ১০২ দিন পর আবার সেখানে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় লকডাউনে ফিরেছে অকল্যান্ড।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2020, 02:47 PM
Updated : 11 August 2020, 02:47 PM

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’র্ডুন মঙ্গলবার অকল্যান্ডের একটি পরিবারে ৪ জনের ভাইরাস শনাক্ত হওয়ার কথা জানিয়েছেন।

তবে তারা কোথা থেকে সংক্রমিত হলেন তা জানা যায়নি। ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রধানমন্ত্রী অবিলম্বে মানুষকে ঘরে থাকার নির্দেশ দিয়ে দেশের বৃহত্তম এই নগরীতে লকডাউন জারি করেছেন।

এক ঘোষণায় তিনি বলেছেন, বুধবার দুপুর থেকে শুক্রবার মধ্যরাত পর্যন্ত অকল্যান্ডে ‘তিন মাত্রা’র লকডাউন থাকবে।

এর আওতায় সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রেস্টুরেন্ট, বার এবং ব্যবসা-বাণিজ্য সব বন্ধ থাকবে বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার দেশের বাদবাকী জায়গাতেও করোনাভাইরাস সতর্কতা ২ মাত্রায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এর আওতায় দেশজুড়ে জনসমাগম ১শ’ মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং মানুষকে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

বিবিসি জানায়, গত ১ মে নিউজিল্যান্ডে স্থানীয় পর্যায়ে সর্বশেষ ভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছিল। লকডাউন শিথিল করার কয়েকদিনের মাথায় ওই সংক্রমণ ধরা পড়ে।

দেশটিতে ফেব্রুয়ারির শেষ দিক থেকে এ পর্যন্ত মোট ২২ জন করোনাভাইরাসে মারা গেছে।

আগাম লকডাউনের পদক্ষেপ, সীমান্তে কড়াকড়ি, কার্যকর স্বাস্থ্য বুলেটিন এবং ভাইরাস পরীক্ষা ও ট্রেসিংয়ে উদ্যমী কর্মসূচি নিয়ে নিউজিল্যান্ড করোনাভাইরাস সংক্রমণ দূর করতে সফল হয়েছিল।

এখন আবার ভাইরাসের প্রকোপ দেখা দেওয়ার পর মঙ্গলবার প্রধানমন্ত্রী জেসিন্ডা মানুষজনকে সাহস দিয়ে বলেছেন, নিরাশ হওয়ার কিছু নেই। “আমরা জানি কি করতে হবে। কারণ, আমরা এর আগেও সফলভাবে করোনাভাইরাস মোকবেলা করেছি।”