করোনাভাইরাস নিয়ে বিশেষজ্ঞের সাক্ষাৎকার ছেপে ইরানে পত্রিকা বন্ধ

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তোলা এক বিশেষজ্ঞের সাক্ষাৎকার ছাপানোয় একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে ইরান।

>>রয়টার্স
Published : 11 August 2020, 01:41 PM
Updated : 11 August 2020, 01:41 PM

দৈনিক পত্রিকা ‘জাহান-ই সানাত’ জাতীয় করোনাভাইরাস টাস্কফোর্সের সাবেক সদস্য এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ মাহমুদ রেজা মাহবুবফারের উদ্ধৃতি দিয়ে একটি সাক্ষাৎকার ছাপায়।

এতে মাহবুবফার করোনাভাইরাসে ইরানে মৃত্যুর সরকারি পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেছিলেন, সরকারি হিসাবের তুলনায় বাস্তবে মৃতের সংখ্যা ২০ গুণ বেশি হতে পারে।

এরপরই পত্রিকাটি বন্ধ করা হয়। পত্রিকাটির প্রধান সম্পাদক মোহাম্মদরেজা সাদি ইরনা বার্তা সংস্থাকে বলেন, “রোববার একটি সাক্ষাৎকার ছাপানোয় দ্য জাহান-ই সানাত পত্রিকা আজ (সোমবার) বন্ধ করে দেওয়া হয়েছে।”

পত্রিকাটির রোববারের সংখ্যায় ছাপা হওয়া সাক্ষাৎকারে বিশেষজ্ঞ মাহবুবফার আরও বলেছিলেন, ইরানে সরকারিভাবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের যে সংখ্যা জানানো হয়েছে, তা প্রকৃত অবস্থার মাত্র ৫ শতাংশ।

ইরানের স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র সীমা সাদাত লারি এই দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, তিনি (মাহবুবফার) দেশের করোনাভাইরাস মোকাবেলা টাস্কফোর্সের সদস্য নন।

মাহবুবফারের কথায়, ইরান ১৯ ফেব্রুয়ারি প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়া এবং দুইজনের মৃত্যু কথা জানালেও কর্তৃপক্ষ আসলে তার একমাস আগে জানুয়ারিতেই করোনাভাইরাস শনাক্ত করেছে।

“করোনাভাইরাসের প্রকৃত তথ্য সরকার দেয়নি… ইরানে ইসলামি বিপ্লবের বর্ষপূর্তি উদযাপন ও এবং নির্বাচন অনুষ্ঠান নিয়ে উদ্বেগের কারণে সরকার আক্রান্ত-মৃতের সংখ্যা কম করে দেখিয়েছিল”, বলেন মাহবুবফার।

গত এপ্রিলে বার্তা সংস্থা রয়টার্সও এক প্রতিবেদনে একই কথা উল্লেখ করে জানিয়েছিল, উদ্বেগের কারণে কর্তৃপক্ষ ইরানে করোনাভাইরাসের বিস্তার সম্পর্কে তথ্য জানাচ্ছে না।

মধ্যপ্রাচ্যে ইরানই করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত হয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩২৮,৮৪৪ এবং মৃতের সংখ্যা ১৮,৬১৬ জন।