তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রী, ক্ষুব্ধ চীন

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও ‍মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজারের তাইওয়ান সফর নিয়ে ক্ষুব্ধ চীন তাইওয়ান প্রাণালীতে যুদ্ধবিমান নিয়ে চক্কর দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 04:44 PM
Updated : 10 August 2020, 04:49 PM

গত চার দশকের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের এত শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা তাইওয়ান সফর করছেন।

তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করে। কিন্তু চীন এখনও তাদের স্বাধীনতা মেনে নেয়নি। বরং তাইওয়ানকে তারা তাদের বিচ্ছিন্ন প্রদেশ মনে করে এবং বলপ্রয়োগ করে হলেও একদিন অঞ্চলটির নিয়ন্ত্রণ ফিরে পাবে বলে বিশ্বাস করে।

বেইজিং তাই সব সময় যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের বিষয়ে তাদের ‘এক চীন নীতি’র প্রতি শ্রদ্ধা রাখার ‍আহ্বান জানিয়ে আসছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার তাইওয়ান সফরে যান আজার। গত সপ্তাহে ওয়াশিংটন এই সফরের ঘোষণা দিয়েছিল। 

তখন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ক্ষোভ প্রকাশ করে বলা হয়েছিল, ‘‘যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে কোনো আনুষ্ঠানিক সম্পর্কের তীব্র বিরোধিতা করছে চীন।

‘‘আমরা যুক্তরাষ্ট্রকে ‍অনুরোধ করছি....ওয়াশিংটন-বেইজিং সম্পর্কের মারাত্মক অবনতি এড়াতে ‘তাইওয়ানের স্বাধীনতা’ বিষয়ে তারা যেন কোনো ভুল ইঙ্গিত না দেয়।”

বিবিসি জানায়, সোমবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন আজার। এর কিছুক্ষণ আগেই চীনের দুইটি যুদ্ধবিমান তাইওয়ানের কাছের সংবেদনশীল প্রণালী দিয়ে উড়ে যায়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত বিবৃতিতে বিমান বাহিনী জানায়, তাদের ভূমিতে থাকা বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র চীনের যুদ্ধবিমান দুটির দিকে নজর রাখছিল। পরে তাদের আকাশ পাহারা দেওয়া জঙ্গিবিমান চীনের যুদ্ধবিমান দুটিকে ‘তাড়িয়ে’ দেয়।

তিনটি ‘গুরুত্বপূর্ণ কারণে’ তাইওয়ান সফরের যাচ্ছেন জানিয়ে আজার বলেছিলেন, ‘‘প্রথমত, কোভিড-১৯ এর বিরুদ্ধে তাইওয়ান যতটা স্বচ্ছ থেকে ও সফলভাবে লড়াই করেছে তা দেশটির উন্মুক্ত ও গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার কথাই বলছে। আমরা তার স্বীকৃতি দিতে চাই।”

‘‘দ্বিতীয়ত, তাদের পুনরায় নিশ্চিত করতে চাই যে, তারা যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অংশীদার ও মিত্র। তৃতীয়ত, আন্তর্জাতিক স্বাস্থ্য ব্যাবস্থায় তাইওয়ান দীর্ঘদিন ধরে ‍দারুণ অবদান রেখে আসছে। বিশ্ব স্বাস্থ্যখাতে তাদের এ অগ্রণী ‍ভূমিকা স্বীকৃতি পাওয়ার যোগ্য।”

চীনের খুব কাছে হওয়ার পরও তাইওয়ানে মাত্র ৪৮০ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। মারা গেছে সাত জন।

নিজেদের স্বাধীন রাষ্ট্র ঘোষণা করলেও চীন বা জাতিসংঘ স্বীকৃতি না দেওয়ায় তাইওয়ান বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য নয়। যুক্তরাষ্ট্রের সঙ্গেও তাইওয়ানের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে ১৯৭৯ সাল থেকে তারা ‘ঘনিষ্ঠ মিত্র’।

যুক্তরাষ্ট্র-তাইওয়ান এ ঘনিষ্ঠতা একদমই পছন্দ নয় চীনের। সেকারণেই আজার ও সাই ইং-ওয়েনের সাক্ষাতের আগে দিয়ে চীন যুদ্ধবিমান উড়িয়েছে।

২০১৬ সাল থেকে এ নিয়ে তিনবার চীনের যুদ্ধবিমান চীন ও তাইওয়ানের মাঝখানের ‘ক্রস স্ট্রেইট মেডিয়ান’ লাইন (Cross-Strait Median) অতিক্রম করল।