এবার ১১ মার্কিনির উপর চীনের পাল্টা নিষেধাজ্ঞা

হংকংয়ে মার্কিন নিষেধাজ্ঞার জবাবে এবার চীন যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটরসহ ১১ নাগরিকের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2020, 02:03 PM
Updated : 10 August 2020, 02:03 PM

সোমবার এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। হংকংয়ে রাজনৈতিক স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগে গত শুক্রবার যুক্তরাষ্ট্র হংকং ও চীনের ১১ শীর্ষ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বেইজিং সোমবার যাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদের মধ্যে সিনেটর টেড ক্রুজ, মার্কো রুবিও, টম কটন, জশ হলি এবং প্যাট টমি রয়েছেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘যুক্তরাষ্ট্রের ভুল আচরণের জবাব দিতে চীন দেশটির বেশ কয়েকজন নাগরিকের ‍উপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে, যারা হংকংয়ের বিষয়ে অতিরিক্ত নাক গলাচ্ছেন।”

তবে তাদের নিষেধাজ্ঞার আওতা কতটা হবে সে বিষয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্পষ্ট করে কিছু বলা হয়নি। বেইজিংয়ের নিষেধাজ্ঞার তালিকায় যুক্তরাষ্ট্রের পাঁচটি এনজিও’র প্রধানের নামও আছে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দুই দেশের মধ্যে গত কয়েক বছর ধরেই বাণিজ্য যুদ্ধ চলছে। তার মধ্যে হংকংয়ের পূর্ণ স্বায়ত্ত্বশাসনের দাবিতে শুরু হওয়া আন্দোলন দমনে সেখানে চীনের নতুন নিরাপত্তা আইন জারি এবং বৈশ্বিক মহামারী করোনাভাইরাস নিয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘তথ্য গোপনের’ অভিযোগ ওয়াশিংটন-বেইজিং সম্পর্ককে চরম ‍অবনতি দিকে ঠেলে দিয়েছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে হংকংয়ের চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লাম, নগরীর কয়েকজন সাবেক ও বর্তমান পুলিশ প্রধানসহ ১১ জনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন।

যার আওতায় যুক্তরাষ্ট্রে ওই ব্যক্তিদের সব স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক বা কোম্পানি তাদের সঙ্গে কোনো ধরনের লেনদেনও করতে পারবে না।