সোমালিয়ার রাজধানীতে সামরিক ঘাঁটিতে বিস্ফোরণে নিহত ৮

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি সামরিক ঘাঁটিতে বড় ধরনের বিস্ফোরণে অন্তত আট জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন বলে জরুরি বিভাগের কর্মীরা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 12:09 PM
Updated : 8 August 2020, 12:09 PM

শনিবার একটি স্টেডিয়ামের কাছে বিস্ফোরণটি ঘটেছে যার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আল শাবাব, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ঘটনাস্থলের কাছে বসবাসকারী তিন সন্তানের জননী হালিমা আবদিসালান জানান, বিস্ফোরণের পর আকাশের দিকে ধোঁয়ার মেঘ ওঠে আর সৈন্যরা গুলিবর্ষণ শুরু করে।

রয়টার্সকে তিনি বলেন, “ভয়ে আমরা দৌঁড়ে ঘরের ভিতরে ঢুকে পড়ি। একটু পরই দেখতে পাই, রক্তাক্ত অনেক সৈন্যকে নিয়ে সামরিক বাহিনীর একটি পিকআপ দ্রুতগতিতে যাচ্ছে। তারা সবাই মৃত না আহত ছিল তা জানিনা আমি।”  

এটি একটি হামলার ঘটনা ছিল জানিয়ে সেনাবাহিনীর কর্মকর্তা মেজর আবদুল্লাহি মোহামুদ বলেন, “এটি অবশ্যই একটি আত্মঘাতী গাড়ি বোমা, আমি এখন হতাহতদের সরিয়ে নিচ্ছি।”

আল শাবাবের সামরিক অভিযানের মুখপাত্র আবদিয়াসিস আবু মুসাব এ ঘটনার দায় স্বীকার করে বলেন, “মোগাদিশুতে ধর্মত্যাগীদের গুরুত্বপূর্ণ একটি সামরিক ঘাঁটিতে আমরা একটি সফল শহীদি অভিযান চালিয়েছি। শত্রুদের অনেকে হতাহত ও জখম হয়েছে, সামরিক যান ধ্বংস হয়েছে।”

রয়টার্স জানিয়েছে, ১৯৯১ সালে যুদ্ধবাজ গোত্র প্রধানরা সোমালিয়ার নেতা সিয়াদ বাররেকে ক্ষমতাচ্যুত করার পর পরস্পরের বিরুদ্ধে লড়াইয়ে লিপ্ত হন, তারপর থেকে দেশটি প্রাণঘাতী সহিংসতায় জড়িয়ে পড়েছে।

২০০৮ সাল থেকে আল শাবাব দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত কেন্দ্রীয় সরকারকে উচ্ছেদ করতে ও তাদের নিজস্ব ব্যাখ্যাভিত্তিক ইসলামি শরিয়া আইন প্রতিষ্ঠার জন্য লড়াই করে আসছে।