চীনে আরো ২ কানাডীয়র মৃত্যুদণ্ড

চীনে মাদক মামলায় একদিনের ব্যবধানে কানাডার দুই নাগরিককে দোষীসাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2020, 10:45 AM
Updated : 8 August 2020, 10:45 AM

বিবিসি ‍জানায়, শুক্রবার গুয়াংডং প্রদেশের একটি আদালত ই জিয়ানহুইকে মৃত্যুদণ্ড দেয়। মাত্র একদিন আগেই গুয়াংডংয়ের অন্য একটি আদালত আরেক কানাডীয় শু উইহংয়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেয়।

গত কয়েক মাসে এই নিয়ে কানাডার চারজন নাগরিককে অবৈধ মাদক উৎপাদন ও পাচারের মামলায় মৃত্যুদণ্ড দিল চীন।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝৌকে কানাডার ভ্যাঙ্কুভার বিমান বন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

মেং ওয়ানঝৌকে গ্রেপ্তারের ঘটনায় চীনের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। মেং কে আটকের কয়েক মাস পর ১৩ কানাডীয়কে গ্রেপ্তার করে বেইজিং। যাদের আটজনকে পরে ছেড়ে দেওয়া হয়।

শুক্রবার মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ই জিয়ানহুইর বিরুদ্ধে অবৈধ মাদক উৎপাদনের ‍অভিযোগ আনা হয়। আদালত থেকে পাওয়া নথিতে এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলা হয়নি। তবে স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ই-র কক্ষে ২১৮ গ্রাম ‘হোয়াইট ক্রিস্টাল’ পাওয়া যায়। যেগুলোতে নিষিদ্ধ এমডিএমএ ছিল। একই অভিযোগে আরো পাঁচ চীনাকে ই-র সঙ্গে গ্রেপ্তার করা হয়।

ওই পাঁচ জনের একজনকে মৃত্যুদণ্ড এবং বাকিদের নানা মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

মৃত্যুদণ্ডের এ ঘটনার সঙ্গে চীন-কানাডা বৈরিতার কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বছর জানুয়ারি ও এপ্রিলে ‍দুই কানাডীয় রবার্ট লয়েড শেলেনবার্গ  এবং ফান উইকে মাদক উৎপাদন ও চোরাচালানের দায়ে দোষীসাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেয় চীন।