শান্তিতে নোবেলজয়ী জন হিউম মারা গেছেন

শান্তিতে নোবেলজয়ী এবং নর্দার্ন আয়ারল্যান্ডের বিশিষ্ট রাজনীতিবিদ জন হিউম ৮৩ বছর বয়সে মারা গেছেন।

>>রয়টার্স
Published : 3 August 2020, 11:28 AM
Updated : 3 August 2020, 11:54 AM

বেশ কয়েক বছর ধরেই হিউম স্মৃতিভংশ রোগে ভুগছিলেন। লন্ডনডেরি শহরের একটি নার্সিং হোমে সোমবার সকালে তিনি মারা গেছেন বলে জানিয়েছে তার পরিবার।

আয়ারল্যান্ডের সাম্প্রতিক রাজনৈতিক ইতিহাস এবং উত্তর আয়ারল্যান্ড শান্তি প্রক্রিয়ার স্থপতিদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসাবে পরিচিত ছিলেন তিনি।

জন হিউম ছিলেন সোস্যাল ডেমেক্রেটিক অ্যান্ড লেবার পার্টির (এসডিএলপি) প্রতিষ্ঠাতাদের একজন। ১৯৭০ সালে এসডিএলপি প্রতিষ্ঠিত হয়। ১৯৭৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি এসডিএলপি পার্টির নেতৃত্ব দিয়েছিলেন।

উত্তর আয়ারল্যান্ডের শান্তি রক্ষায় ১৯৯৮ সালে গুড ফ্রাইডে শান্তিচুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন জন হিউম। ওই বছরই তিনি নোবেল শান্তি পুরস্কার পান। উলস্টার ইউনিয়নবাদী পার্টি নেতা ডেভিড ট্রিম্বলের সাথে যৌথভাবে এই পুরস্কার পেয়েছিলেন হিউম।

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের আমলে গুড ফ্রাইডে শান্তিচুক্তি হয়েছিল। জন হিউমের মৃত্যুতে অতীত এবং বর্তমান সব রাজনৈতিক নেতাই তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।

টনি ব্লেয়ার শোক প্রকাশ করে বলেছেন, হিউম ছিলেন একজন রাজনৈতিক মহারথী। তার চিন্তা ছিল সুদূরপ্রসারী। তিনি বিশ্বাস করতেন, ভবিষ্যৎ সময়টি অতীতের মতো একইরকম হবে না।

নর্দার্ন আয়ারল্যান্ডে শান্তি প্রতিষ্ঠায় জন হিউমের অনবদ্য অবদানের জন্য তাকে শ্রদ্ধাভরে স্মরণ করা হবে, বলেন ব্লেয়ার।

বর্তমান আইরিশ প্রধানমন্ত্রী জন হিউমকে একজন ‘মহান বীর এবং সত্যিকারের শান্তিস্থাপক’ বলে তার প্রশংসা করেছেন। ওদিকে, নর্দার্ন আয়াল্যান্ডের ফার্স্ট মিনিস্টারও হিউমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।