মহামারীকালে আশঙ্কার মধ্যে ঈদের আনন্দ

মহামারীতে বছরের অর্ধেক পার হয়ে গেলেও এখনও করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে মুক্তি পায়নি বিশ্ব। এর মধ্যেই আসে কোরবানির ঈদ। ছোঁয়াচে এই ভাইরাস সংক্রমণের শঙ্কা নিয়েই উৎসবে শামিল হয়েছিল সারা বিশ্বের মুসলমানরা।
  • মহামারীতে নিরানন্দের দিনে ঈদের আনন্দে যেন উড়ছে ফিলিস্তিনি শিশুটি। জেরুজালেমের ওল্ড সিটিতে এই চত্বরটির দাবিদার রয়েছে দুই ধর্মেই; মুসলমানদের কাছে এই চত্বর নোবেল সাংচুয়ারি, ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট। ফিলিস্তিনের মুসলমানরা ঈদের দিন এই চত্বরেই নামাজ পড়ে।

    মহামারীতে নিরানন্দের দিনে ঈদের আনন্দে যেন উড়ছে ফিলিস্তিনি শিশুটি। জেরুজালেমের ওল্ড সিটিতে এই চত্বরটির দাবিদার রয়েছে দুই ধর্মেই; মুসলমানদের কাছে এই চত্বর নোবেল সাংচুয়ারি, ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট। ফিলিস্তিনের মুসলমানরা ঈদের দিন এই চত্বরেই নামাজ পড়ে।

  • ইরাকে আবু হানিফা মসজিদের বাইরে সড়কে ছিল ঈদের জামাত। অন্যদের মতো মাস্ক পরে নামাজের সারিতে দাঁড়িয়েছিল এই কিশোরী।

    ইরাকে আবু হানিফা মসজিদের বাইরে সড়কে ছিল ঈদের জামাত। অন্যদের মতো মাস্ক পরে নামাজের সারিতে দাঁড়িয়েছিল এই কিশোরী।

  • নানা বয়সী নারী-পুরুষ মিলে ঈদের জামাতে দাঁড়িয়েছেন ইন্দোনেশিয়ার জাভায় এক মসজিদে। তবে সময়টা মহামারীর; তাই শারীরিক দূরত্ব মানতে হয়েছে তাদের, মুখেও ছিল মাস্ক। ছবি: ইন্দোনেশিয়া আউট।

    নানা বয়সী নারী-পুরুষ মিলে ঈদের জামাতে দাঁড়িয়েছেন ইন্দোনেশিয়ার জাভায় এক মসজিদে। তবে সময়টা মহামারীর; তাই শারীরিক দূরত্ব মানতে হয়েছে তাদের, মুখেও ছিল মাস্ক। ছবি: ইন্দোনেশিয়া আউট।

  • রঙিন পোশাকে মহামারীর সময়ে আসা এই ঈদ বিবর্ণ হতে দেয়নি সেনেগালের এই শিশুরা। ডাকার শহরে ঈদের সাজে ছবি তুলতে দেখা যাচ্ছে ওদের।

    রঙিন পোশাকে মহামারীর সময়ে আসা এই ঈদ বিবর্ণ হতে দেয়নি সেনেগালের এই শিশুরা। ডাকার শহরে ঈদের সাজে ছবি তুলতে দেখা যাচ্ছে ওদের।

  • আয়ারল্যান্ডের ডাবলিনে আধুনিক স্টেডিয়াম ক্রোক পার্ক; এখানে ঈদের দিন শুক্রবার শারীরিক দূরত্ব মেনে জামাতে অংশ নিয়েছিলেন মুসলমানরা। মুসলমানদের এই বড় ধর্মীয় উৎসবে আয়ারল্যান্ড সরকারের প্রতিনিধি, রাষ্ট্রদূতের পাশাপাশি যোগ দিয়েছিলন খ্রিস্টান, ইহুদি ও অন্য ধর্মে বিশ্বাসীরাও।

    আয়ারল্যান্ডের ডাবলিনে আধুনিক স্টেডিয়াম ক্রোক পার্ক; এখানে ঈদের দিন শুক্রবার শারীরিক দূরত্ব মেনে জামাতে অংশ নিয়েছিলেন মুসলমানরা। মুসলমানদের এই বড় ধর্মীয় উৎসবে আয়ারল্যান্ড সরকারের প্রতিনিধি, রাষ্ট্রদূতের পাশাপাশি যোগ দিয়েছিলন খ্রিস্টান, ইহুদি ও অন্য ধর্মে বিশ্বাসীরাও।

  • শ্রীলংকার কলম্বোতে হজের প্রার্থনায় যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। এতে যোগ দিতে এসেছেন এই মুসলমান তরুণী। ভেতরে ঢোকার আগে স্বাস্থ্য বিধি অনুসরণ করতে তার জ্বর মেপে দেখছেন এক নিরাপত্তা কর্মী।

    শ্রীলংকার কলম্বোতে হজের প্রার্থনায় যোগ দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। এতে যোগ দিতে এসেছেন এই মুসলমান তরুণী। ভেতরে ঢোকার আগে স্বাস্থ্য বিধি অনুসরণ করতে তার জ্বর মেপে দেখছেন এক নিরাপত্তা কর্মী।

  • মহামারীতেও ঈদ মলিন হতে দেয়নি রঙিন জামা পরা উচ্ছ্বল এই আফগান শিশুরা।

    মহামারীতেও ঈদ মলিন হতে দেয়নি রঙিন জামা পরা উচ্ছ্বল এই আফগান শিশুরা।

  • ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এক মসজিদে কোরবানির পর চলছে মাংসের ভাগাভাগি; দুস্থদের মধ্যে বিলি করা হবে এই মাংস।

    ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এক মসজিদে কোরবানির পর চলছে মাংসের ভাগাভাগি; দুস্থদের মধ্যে বিলি করা হবে এই মাংস।

  • ইন্দোনেশিয়ার জাকার্তায় মাস্ক পরে শিশুটির ঈদের নামাজ বলে দেয় এখন করোনাভাইরাস মহামারীতে বিশ্ব।

    ইন্দোনেশিয়ার জাকার্তায় মাস্ক পরে শিশুটির ঈদের নামাজ বলে দেয় এখন করোনাভাইরাস মহামারীতে বিশ্ব।

  • এই বিশেষ বাদ্যটি ছাগলের চামড়া দিয়ে তৈরি হয়। আঙ্গুল ও হাত দিয়ে এতে আঘাত করলে বিশেষ এক আওয়াজ ও ছন্দ শোনা যায়। কেনিয়ার নাইরোবিতে এক তরুণকে দেখা গেল ঈদের দিন এই বাদ্যে ঝঙ্কার তুলতে।

    এই বিশেষ বাদ্যটি ছাগলের চামড়া দিয়ে তৈরি হয়। আঙ্গুল ও হাত দিয়ে এতে আঘাত করলে বিশেষ এক আওয়াজ ও ছন্দ শোনা যায়। কেনিয়ার নাইরোবিতে এক তরুণকে দেখা গেল ঈদের দিন এই বাদ্যে ঝঙ্কার তুলতে।

  • থাইল্যান্ডের মুসলমানরাও সামিল হয় ঈদ উদযাপনে। ব্যাংককের এক মসজিদে পরিবারের সঙ্গে ঈদের নামাজে এই শিশু।

    থাইল্যান্ডের মুসলমানরাও সামিল হয় ঈদ উদযাপনে। ব্যাংককের এক মসজিদে পরিবারের সঙ্গে ঈদের নামাজে এই শিশু।

  • ইয়েমেনে সানা শহরে এক বাড়িতে বোনের কাছে এসেছে ভাই। ঈদের দিন সকালে তাকে খাবার পরিবেশন করছে বোন।

    ইয়েমেনে সানা শহরে এক বাড়িতে বোনের কাছে এসেছে ভাই। ঈদের দিন সকালে তাকে খাবার পরিবেশন করছে বোন।

  • জাকার্তায় বড় এক মাঠে হয়েছে ঈদের জামাত। পাখির চোখে দেখা গেল নিরাপদ দূরত্ব মেনে সারি সারি মানুষ বসেছে প্রার্থনায়। ছবি: ইন্দোনেশিয়া আউট।

    জাকার্তায় বড় এক মাঠে হয়েছে ঈদের জামাত। পাখির চোখে দেখা গেল নিরাপদ দূরত্ব মেনে সারি সারি মানুষ বসেছে প্রার্থনায়। ছবি: ইন্দোনেশিয়া আউট।

  • রাশিয়ায় এখনও কমেনি করোনাভাইরাসের প্রকোপ। এরমধ্যে ঈদ উৎসব উদযাপন হলেও তাতে রয়েছে সুরক্ষাবিধি মানার বাধ্যবাধকতা। মস্কোতে এক মসজিদে শারীরিক দূরত্ব মেনেই প্রার্থনায়।

    রাশিয়ায় এখনও কমেনি করোনাভাইরাসের প্রকোপ। এরমধ্যে ঈদ উৎসব উদযাপন হলেও তাতে রয়েছে সুরক্ষাবিধি মানার বাধ্যবাধকতা। মস্কোতে এক মসজিদে শারীরিক দূরত্ব মেনেই প্রার্থনায়।

  • কেনিয়ায় ঈদের দিনও কোরবানি দেওয়ার পশু কেনাবেচার হাট বসে রাজধানী নাইরোবিতে।

    কেনিয়ায় ঈদের দিনও কোরবানি দেওয়ার পশু কেনাবেচার হাট বসে রাজধানী নাইরোবিতে।

  • পাকিস্তানে কোরবানি দেওয়ার জন্য গরুটিকে বাগে আনার চেষ্টা করছে এক ব্যক্তি।

    পাকিস্তানে কোরবানি দেওয়ার জন্য গরুটিকে বাগে আনার চেষ্টা করছে এক ব্যক্তি।

  • নাইজেরিয়ার আবুজা শহরে জাতীয় মসজিদে ঈদের জামাত শেষে ছিল কোরবানির ব্যবস্থা। সৃষ্টিকর্তার নির্দেশ পালনে পশু কোরবানি দিতে হবে; এক লোক একটি ছাগলকে চত্বরের দিকে নিয়ে যাচ্ছে কোরবানি দিতে।

    নাইজেরিয়ার আবুজা শহরে জাতীয় মসজিদে ঈদের জামাত শেষে ছিল কোরবানির ব্যবস্থা। সৃষ্টিকর্তার নির্দেশ পালনে পশু কোরবানি দিতে হবে; এক লোক একটি ছাগলকে চত্বরের দিকে নিয়ে যাচ্ছে কোরবানি দিতে।

Print Friendly and PDF