নিউজ কর্পোরেশন থেকে পদত্যাগ রুপার্ট মারডকের ছেলে জেমসের

মিডিয়া মুঘল রুপার্ট মারডকের ছোট ছেলে জেমস নিউজ কর্পোরেশনের পরিচালনা পরিষদ থেকে পদত্যাগ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 06:29 AM
Updated : 1 August 2020, 06:30 AM

‘সম্পাদকীয় বিষয়বস্তু’ ও কোম্পানির নেওয়া ‘কৌশলগত বিভিন্ন সিদ্ধান্তের’ সঙ্গে মতপার্থক্যের জেরে শুক্রবার তিনি পদত্যাগ করেছেন বলে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া নথিতে জানানো হয়েছে।

তবে কোন কোন সিদ্ধান্ত বা সম্পাদকীয় বিষয় নিয়ে কী ধরনের মতবিরোধ, পদত্যাগপত্রে তার বিস্তারিত উল্লেখ ছিল না বলে জানিয়েছে বিবিসি।

জলবায়ু পরিবর্তন বিষয়ক খবরের কভারেজ নিয়ে জেমস এর আগে ওয়াল স্ট্রিট জার্নালসহ নিউজ কর্পোরেশনের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন সংবাদমাধ্যমের কঠোর সমালোচনা করেছিলেন।

সাম্প্রতিক বছরগুলোতে তার সঙ্গে বাবা রুপার্ট মারডকের রাজনৈতিক বিরোধও বেশ কয়েকবারই প্রকাশ্যে এসেছে।

রুপার্ট মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক; অন্যদিকে জেমস আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেনের প্রচারে লাখ লাখ ডলার খরচ করেছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

জেমসের পদত্যাগের ফলে নিউজ কর্পোরেশনে রুপার্টের বড় ছেলে লাছলানের প্রভাব আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। লাছলান তার বাবার মতোই কট্টর রক্ষণশীল ঘরানার।

নিউজ কর্পোরেশনের চেয়ারম্যান রুপার্ট ও কো-চেয়ারম্যান লাছলান এক যৌথ বিবৃতিতে জেমসের অবদান স্মরণ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

ওয়াল স্ট্রিট জার্নাল ছাড়াও নিউজ কর্পোরেশনের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে যুক্তরাজ্যের টাইমস, সান, সানডে টাইমস এবং অস্ট্রেলিয়ার টেলিগ্রাফ, হেরাল্ড সান ও অস্ট্রেলিয়ানের মতো সংবাদমাধ্যমও আছে।