করোনাভাইরাস: জুলাইয়ে প্রায় ২৫ হাজার মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্রে

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে কেবল জুলাই মাসেই প্রায় ২৫ হাজার মানুষ মারা গেছে। একই সময়ে অন্তত ১৮ টি রাজ্যে ভাইরাস শনাক্ত রোগীর সংখ্যাও দ্বিগুণ হয়েছে।

>>রয়টার্স
Published : 31 July 2020, 05:01 PM
Updated : 31 July 2020, 05:01 PM

এতে যুক্তরাষ্ট্রের অর্থনীতি খুব শিগগিরই আবার সচল করার আশা সূদূর পরাহত হয়েছে।

যুক্তরাষ্ট্রে মোট কোভিড-১৯ শনাক্তের সংখ্যা ৪৫ লাখ।এর মধ্যে কেবল জুলাইয়ে নতুন করে প্রায় ১৮ লাখ মানুষের ভাইরাস শনাক্ত হয়েছে। যা আগের তুলনায় ৬৬ শতাংশ বেশি।

তাছাড়া, জুলাই মাসে মৃতের সংখ্যাও কমপক্ষে ১৯ শতাংশ বেড়ে ১ লাখ ৫২ হাজার ছাড়িয়ে গেছে।

জুলাইয়ে ফ্লোরিডা অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। এ সংখ্যা তিন লক্ষাধিক। এরপরই আছে যথাক্রমে ক্যালিফোর্নিয়া এবং টেক্সাস। দুই রাজ্যেই প্রায় আড়াই লাখ করে মানুষ ভাইরাস শনাক্ত হয়েছে।

এই তিন রাজ্যে জুন মাসেও কোভিড-১৯ রোগীর সংখ্যা দ্বিগুণ বাড়তে দেখা গেছে।

পরিসংখ্যান বলছে- অ্যালাবামা, আলাস্কা, অ্যারিজোনা, জর্জিয়া, হাওয়াই, আইডাহো, মিসিসিপি, মিজৌরি, মন্টানা, নেভাডা, ওকলাহোমা, অরেগন, সাউথ ক্যারোলাইনা, টেনিসি এবং ওয়েস্ট ভার্জিনিয়াতেও ভাইরাস সংক্রমণ দ্বিগুণের বেশি বেড়েছে।

অন্যদিকে, ৭ শতাংশ বৃদ্ধি বা তার চেয়েও কম হারে ভাইরাস শনাক্ত হওয়া রাজ্যগুলো হচ্ছে- কেনাটিকেট, ম্যাসাচুসেটস, নিউজার্সি এবং নিউ ইয়র্ক।

গত ১৬ জুলাইয়ে নতুন ৭৭ হাজারের বেশি মানুষ সংক্রমিত হওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড ছাড়িয়ে গিয়েছিল।

তাছাড়া, জুলাই মাসেই যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের মধ্যে ৩৩টি রাজ্যে দৈনিক রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে এবং ১৯টি রাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক মানুষ মারা গেছে।