মহামারীকালের হজ

কোভিড-১৯ মহামারীর এই সময়ে সৌদি আরবে এবার সীমিত পরিসরে হজ পালিত হচ্ছে স্বাস্থ্যবিধির কড়াকড়িতে নজিরবিহীন এক পরিবেশে। আধুনিক যুগে এই প্রথমবার সৌদি আরবের বাইরে থেকে কেউ মক্কায় এসে হজে যোগ দিতে পারেননি। আরাফাতের ময়দানে বৃহস্পতিবার সারা হবে হজের মূল আনুষ্ঠানিকতা।
  • এবার মক্কায় আসা হজযাত্রীদের আগে থেকেই শরীরের তাপমাত্রা পরীক্ষা করে আলাদা আলাদা স্থানে রাখা হয়। তাদের ব্যাগ করা হয় জীবাণুমুক্ত। বুধবার মিনায় অবস্থানের মাধ্যমে শুরু হয় হজের কার্যক্রম।

    এবার মক্কায় আসা হজযাত্রীদের আগে থেকেই শরীরের তাপমাত্রা পরীক্ষা করে আলাদা আলাদা স্থানে রাখা হয়। তাদের ব্যাগ করা হয় জীবাণুমুক্ত। বুধবার মিনায় অবস্থানের মাধ্যমে শুরু হয় হজের কার্যক্রম।

  • কাবা প্রদক্ষিণের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদুল হারামে প্রবেশ করতে হচ্ছে সবাইকে। সবাই নিয়ম মানছে কি না, সেই নজরদারিও চলছে।

    কাবা প্রদক্ষিণের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদুল হারামে প্রবেশ করতে হচ্ছে সবাইকে। সবাই নিয়ম মানছে কি না, সেই নজরদারিও চলছে।

  • কোনো হজযাত্রীকে এবার কাবা স্পর্শ করতে দেওয়া হচ্ছে না। তাওয়াফ, নামাজে অংশগ্রহণসহ হজের সব আনুষ্ঠানিকতা সারতে হচ্ছে পরস্পরের সঙ্গে দেড় মিটার দূরত্ব রেখে।

    কোনো হজযাত্রীকে এবার কাবা স্পর্শ করতে দেওয়া হচ্ছে না। তাওয়াফ, নামাজে অংশগ্রহণসহ হজের সব আনুষ্ঠানিকতা সারতে হচ্ছে পরস্পরের সঙ্গে দেড় মিটার দূরত্ব রেখে।

  • যে সীমিত সংখ্যক লোক এবার যোগ দিতে পেরেছেন তাদের একটি স্যুটকেসে করে ইহরামের কাপড়, প্রসাধন ও একটি জায়নামাজ সরবরাহ করেছে সৌদ আরবের হজ মন্ত্রণালয়।

    যে সীমিত সংখ্যক লোক এবার যোগ দিতে পেরেছেন তাদের একটি স্যুটকেসে করে ইহরামের কাপড়, প্রসাধন ও একটি জায়নামাজ সরবরাহ করেছে সৌদ আরবের হজ মন্ত্রণালয়।

  • যারা এবার হজের সুযোগ পেয়েছেন, বৃহস্পতিবার সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা অবস্থান করবেন আরাফাতের ময়দানে। মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন শেখ আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়া। সেখানে জোহর ও আসরের নামাজ পড়বেন সবাই। পরে মুজদালিফায় গিয়ে পড়বেন মাগরিব ও এশার নামাজ।

    যারা এবার হজের সুযোগ পেয়েছেন, বৃহস্পতিবার সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত তারা অবস্থান করবেন আরাফাতের ময়দানে। মসজিদে নামিরাহ থেকে হজের খুতবা দেবেন শেখ আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়া। সেখানে জোহর ও আসরের নামাজ পড়বেন সবাই। পরে মুজদালিফায় গিয়ে পড়বেন মাগরিব ও এশার নামাজ।

  • অংশগ্রহণকারী নারীদের সামাজিক দূরত্ব মেনে কাবা প্রদক্ষিণ করতে দেখা যাচ্ছে।

    অংশগ্রহণকারী নারীদের সামাজিক দূরত্ব মেনে কাবা প্রদক্ষিণ করতে দেখা যাচ্ছে।

  • কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে নামাজ শুরু করছেন হজে যোগ দেওয়া এক ব্যক্তি।

    কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে নামাজ শুরু করছেন হজে যোগ দেওয়া এক ব্যক্তি।

  • কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরা মোনাজাতরত কয়েকজন।

    কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরা মোনাজাতরত কয়েকজন।

  • কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে মোনাজাতরত দুই জন নারী।

    কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে মোনাজাতরত দুই জন নারী।

  • কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে মোনাজাত নিচ্ছেন একজন।

    কাবা প্রাঙ্গণে মুখে মাস্ক পরে মোনাজাত নিচ্ছেন একজন।

  • হজে অংশগ্রহণকারী এক ব্যক্তি মিনায় উপস্থিত হওয়ার পর তার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে

    হজে অংশগ্রহণকারী এক ব্যক্তি মিনায় উপস্থিত হওয়ার পর তার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে

Print Friendly and PDF

আরও পড়ুন

 
Comments powered by Disqus

WARNING:

Any unauthorised use or reproduction of bdnews24.com content for commercial purposes is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.