করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রের মৃত্যু দেড় লাখ ছাড়াল

করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের শীর্ষস্থানে থাকা যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু এক লাখ ৫০ হাজার ছাড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2020, 04:21 AM
Updated : 30 July 2020, 04:59 AM

বুধবার দেশটিতে ১৪৬১ জনের মৃত্যু নথিবদ্ধ হয়েছে, যা রয়টার্সের টালি অনুযায়ী ২৭ মে-র ১৪৮৪ জনের মৃত্যুর পর থেকে দৈনিক হিসেবে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।  

এখন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ প্রায় প্রতি মিনিটে একজন করে মারা যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দুই মাসের মধ্যে এখন সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে, গত ১১ দিনে মৃতের সংখ্যা বেড়েছে ১০ হাজার।

জাতীয়ভাবে টানা তিন সপ্তাহ ধরে কোভিড-১৯ জনিত মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তবে নতুন আক্রান্তের সংখ্যা সাপ্তাহিক হিসাবে জুনের পর সম্প্রতি প্রথমবারের মতো হ্রাস পেয়েছে।

চলতি মাসে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা গেছে, এখানে হাসপাতালগুলো রোগী উপচে পড়েছে। রোগীর সংখ্যা বাড়তে থাকায় এ রাজ্যগুলো অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় চালু করার উদ্যোগ নিয়েও পরে পিছিয়ে আসে। মার্চ ও এপ্রিলে ভাইরাসের দ্রুত বিস্তার ঠেকাতে এই রাজ্যগুলো লকডাউনে ছিল। 

চলতি মাসে রাজ্যের হিসাবে কোভিড-১৯ এ সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে টেক্সাসে, এখানে মারা গেছেন প্রায় ৪৩০০ জন। ২৯০০ মৃত্যু নিয়ে এরপরই আছে ফ্লোরিডা। তৃতীয় স্থানে থাকা সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় মৃত্যু হয়েছে ২৭০০ জনের।

চলতি মাসে এই তিনটি রাজ্যে মৃত্যুর সংখ্যা দ্রুতগতিতে বাড়তে থাকলেও যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোর মধ্যে মোট মৃত্যু ও মাথাপিছু মৃত্যুর সংখ্যায় নিউ ইয়র্ক ও নিউ জার্সি এখনও সবার ওপরে আছে বলে জানাচ্ছে রয়টার্সের টালি।

করোনাভাইরাস মহামারীতে পর্যুদস্ত বিশ্বের শীর্ষ ২০টি দেশের মধ্যে মাথাপিছু মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র ষষ্ঠ স্থান আছে। এখানে প্রতি এক লাখ লোকের মধ্যে মৃত্যু হয়েছে ৪৫ জনের। এই তালিকায় শীর্ষে আছে যুক্তরাজ্য, তারপর যথাক্রমে স্পেন, ইতালি, পেরু ও চিলি অবস্থান।