ভিয়েতনামজুড়ে ভাইরাস ছড়িয়ে পড়তে পারে: প্রধানমন্ত্রী গুয়েন

তিন মাস নতুন রোগী শনাক্ত না হওয়ায় করোনাভাইরাস বিস্তার রোধে সফল বলা হচ্ছিল ভিয়েতনামকে, কিন্তু হঠাৎ করে পর্যটন শহর দানাংয়ে ভাইরাস সংক্রমণ দেখা দিয়েছে যা পুরো দেশে ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছে সরকার।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 02:02 PM
Updated : 29 July 2020, 02:02 PM

নতুন দফায় ভিয়েতনামে অন্তত ৩০ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে বলে জানায় বিবিসি। তারা সবাই সম্প্রতি সৈকত শহর দানাংয়ে গিয়েছিলেন বা এমন কারো সংস্পর্শে এসেছেন।

এ অবস্থায় সপ্তাহের শুরুতেই পর্যটকদের জন্য দানাংয়ের দরজা বন্ধ করে দেওয়া হয়। শহরটিতে পূর্ণ লকডাউনও ঘোষণা করা হয়েছে। এছাড়া কর্তৃপক্ষ সম্প্রতি দানাং ভ্রমণে গিয়েছেন এমন সবাইকে খুঁজে বের করে অন্যদের থেকে আলাদা করার চেষ্টা করছে।

চীনের প্রতিবেশী হওয়ায় করোনাভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই ভিয়েতনাম ভাইরাস ছড়িয়ে পড়ার উচ্চ ঝুঁকিতে ছিল। কিন্তু সরকার ভাইরাস নিয়ন্ত্রণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে। প্রচুর পরীক্ষার মাধ্যমে আক্রান্তদের খুঁজে বের করে অন্যদের থেকে আলাদা করতে সক্ষম হওয়ায় দেশটি মাত্র ৪৩১ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। তার থেকেও বড় বিষয়, এ রোগে সেখানে কেউ মারা যাননি আর আক্রান্তরা সবাই সুস্থ হয়ে উঠেছেন।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভয়াবহ এই মহামারীকে শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে সক্ষম হওয়ায় আন্তর্জাতিক মহলে দারুণ প্রংশসিত হচ্ছিলেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী গুয়েন সুয়ান ফুক।

কিন্তু দানাংয়ে নতুন করে ভাইরাস সংক্রমণ প্রধানমন্ত্রীকে উদ্বেগে ফেলে দিয়েছে। বুধবার তিনি দেশবাসীকে সতর্ক করে দিয়ে বলেন, পুরো দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার উচ্চ ঝুঁকি রয়েছে।

‘তাই ভাইরাস প্রতিরোধে আমাদের আরো দ্রুত এবং আগ্রাসী পদক্ষেপ নিতে হবে।”

ভাইরাস প্রতিনিয়ত নিজের রূপ পরিবর্তন করতে থাকে। তাই বছরের শুরুতে ছড়িয়ে পড়া ভাইরাসের সঙ্গে এখনকার ভাইরাসের স্ট্রেইন আলাদা হতে পারে বলেও কর্মকর্তাদের সতর্ক করেন তিনি।

বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও আট জনের দেহে এই ভাইরাস শনাক্তের খবর দিয়েছে। রাজধানী হ্যানয়সহ কয়েকটি বড় শহরে রোগী পাওয়া গেছে। তাদের সবাই কোনো না কোনো ভাবে দানাংয়ের সঙ্গে সংশ্লিষ্ট।

দেশজুড়ে হাসপাতালগুলোও প্রতিরোধমূলক প্রস্তুতি বাড়িয়েছে। এছাড়া রাজধানীতে আবারও জনসম্মুখে মাস্ক ব্যবহার করার ‍অনুরোধ জানানো হয়েছে।

সরকারি তথ্য মতে এ সপ্তাহে স্থানীয় প্রায় ৮০ হাজার পর্যটক দানাং ভ্রমণে গিয়েছিলেন। ভাইরাস শনাক্তের খবর প্রকাশের আগে ও পরে তাদের অনেকে নিজ নিজ শহরে ফিরে গেছেন। দানাং ঘুরে গেছেন এমন ব্যক্তিদের তাই নিজে থেকে এগিয়ে এসে কর্তৃপক্ষকে জানানো এবং বাড়িতে আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

দানাং কেন্দ্রীক সব ফ্লাইট ও গণপরিবহণ সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।