উইঘুর নিপীড়ন: যুক্তরাষ্ট্রের ‘কালো তালিকায়’ ১১ চীনা কোম্পানি

শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম নিপীড়ন ও তাদের অধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় সোমবার ১১টি চীনা কোম্পানিকে ‘কালো তালিকাভুক্ত’ করেছে।

>>রয়টার্স
Published : 21 July 2020, 03:57 PM
Updated : 21 July 2020, 03:57 PM

এই কোম্পানিগুলো চীনের উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু মুসলমান সম্প্রদায়ের মানুষদের জোর করে শ্রম দিতে বাধ্য করছে বলে অভিযোগ মার্কিন বাণিজ্যমন্ত্রণালয়ের।

কালো তালিকার বেশিরভাগই চীনের টেক্সটাইল কোম্পানি। অ্যাপেল আইফোনের সাপ্লাইয়ার নানচাও ও-ফিল্ম টেক এর নামও এ তালিকায় আছে। তালিকাভুক্ত কোম্পানিগুলো যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি ছাড়া মার্কিন কোম্পানিগুলো থেকে কোনো উপাদান কিনতে পারবে না।

যুক্তরাষ্ট্র এ নিয়ে তৃতীয় দফায় চীনা কোম্পানিগুলোকে অর্থনীতির কালো তালিকাভুক্ত করল। এর আগে আরও দু’দফায় ৩৭ টি চীনা প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত হয়েছে।

মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস বলেন, ‘‘বেইজিং সক্রিয়ভাবে জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করার মত নিন্দনীয় বিষয়টিকে সমর্থন করছে। এছাড়া, নাগরিকদের চাপে রাখতে সেখানে ডিএনএ সংগ্রহ ও তা পরীক্ষা হচ্ছে।”

ওয়াশিংটনে চীনা দূতাবাসের পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সর্বশেষ কালো তালিকায় চীনের নানচাও ও-ফিল্ম টেক অ্যাপেল আইফোন ছাড়াও আছে চ্যাংজি এসকুয়েল টেক্সটাইল, কেটিকে গ্রুপ, হেতিয়ান হাওলিন হেয়ার অ্যাক্সেসোরিজসহ অন্যান্য টেকনোলজি ও টেক্সটাইল কোম্পানি।

যুক্তরাষ্ট্র এর আগে শিনজিয়াংয়ে উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু নিপীড়নের অভিযোগে চীনের পলিটব্যুরোর প্রভাবশালী এক সদস্যসহ দেশটির চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।