করোনাভাইরাস: অক্সফোর্ডের টিকার পরীক্ষায় আশাব্যঞ্জক ফল

মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের প্রাথমিক ধাপে আশাব্যঞ্জক ফল দেখিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা করোনাভাইরাসের টিকা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 04:09 PM
Updated : 21 July 2020, 04:38 AM

চিকিৎসা সাময়িকী ‘ল্যানসেট’-এ সোমবার প্রকাশিত প্রাথমিক ফলে বলা হয়েছে, প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে এ টিকা নিরাপদ এবং করোনাভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম বলে প্রতীয়মান হয়েছে।

বিবিসি’র খবরে বলা হয়, প্রথম ধাপে ১০৭৭ জন স্বেচ্ছাসেবককে এ টিকা দেওয়ার পর তাদের দেহে অ্যান্টিবডি ও টি-সেল তৈরি হয়েছে, যা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভূমিকা রাখে। তাছাড়া, এ টিকা প্রয়োগে মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এ টিকা তৈরির জন্য অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির সঙ্গে যৌথভাবে কাজ করছে। টিকাটির নাম দেওয়া হয়েছে ‘এজেডডি১২২২’।

বিবিসি লিখেছে, প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল দারুণ আশা জাগানিয়া ফল দেখালেও এ টিকা সত্যিই কার্যকর হবে কি না তা বুঝতে আরও অনেক সময় ও পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টিকা পরীক্ষার ফলকে ‘খুবই ইতিবাচক খবর’ বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, এখনও টিকার কার্যকারিতা নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন থাকলেও এরই মধ্যে যে ফল পাওয়া গেছে, তা সঠিক পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত ২৩ এপ্রিলে অক্সফোর্ড এর করোনাভাইরাসের এ টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয় যুক্তরাজ্যে। ২১ মে পর্যন্ত ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১০৭৭ জনের ওপর এ পরীক্ষা চালানো হয়।

পরীক্ষায় অংশ নেওয়া বেশিরভাগ মানুষকেই এক ডোজ টিকা দেওয়া হয়েছিল। এর একমাস পর তাদের ৯৫ শতাংশের দেহেই ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি ৪ গুন বেড়ে যেতে দেখা গেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা কোম্পানি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বেজুড়ে বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রায় ১৬০ টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

মানবদেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগ এরই মধ্যে হয়েছে দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীনে। যুক্তরাজ্য তৃতীয়ত টিকা পরীক্ষা চালাচ্ছে।

টিকা তৈরিতে সামনের সারিতে আছে এই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির টিকা। টিকাটির চূড়ান্ত ধাপের পরীক্ষাও এরই মধ্যে শুরু হয়েছে। সেপ্টেম্বরেই এ টিকা যুক্তরাজ্যের বাজারে ছাড়া শুরু হতে পারে, বলছে অ্যাস্ট্রাজেনেকা।