আসামে বন্যায় মৃত ৫০, পানিতে নেমে উদ্ধারকাজে বিজেপি বিধায়ক

ভারতের আসামে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। বন্যা কবলিত হয়েছে ২০ লাখের বেশি মানুষ। মারা গেছে অন্তত ৫০ জন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2020, 12:40 PM
Updated : 15 July 2020, 12:40 PM

বিবিসি জানায়, ভারি বৃষ্টিতে আসামে হাজার হাজার গ্রাম পানির নিচে তলিয়ে গেছে। গৃহহীনদের জন্য স্থাপন করা হয়েছে ত্রাণশিবির।

এ পরিস্থিতির মধ্যেই বুক সমান পানিতে নেমে মানুষজনকে উদ্ধার করতে দেখা গেছে এক বিজেপি বিধায়ককে। তার এই উদ্ধারকাজের ভিডিওয় ফুটে উঠেছে বন্যাকবলিত মানুষের দুর্দশার চিত্র।

আসামে ভারি বর্ষণে প্রতিবছরই বন্যা হলেও এবার করোনাভাইরাস সঙ্কটের মধ্যে এই বন্যা জনজীবনকে আরও বিপর্যস্ত করেছে।

মঙ্গলবার কর্মকর্তারা জানান, কাজিরাঙ্গা অভয়ারণ্যের বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। কমপক্ষে ৫১টি প্রাণী মারা গেছে। ১০২টি প্রাণীকে অন্যত্র সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। কয়েকটি বাঘ এবং রাইনো আশেপাশের গ্রামে চলে গেছে।

রাজ্যজুড়ে বিভিন্ন স্থানে পানিতে ডুবে গেছে বহু রাস্তা, ঘর-বাড়ি। বন্যাদুর্গতদের আশ্রয় দিতে কর্তৃপক্ষ ৪৮০ টি ত্রাণশিবির স্থাপন করেছে। এগুলোতে ৬০ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

আসামে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিধায়ক মৃণাল সইকিয়াকে ভিডিওতে দেখা যায়, তিনি কাদাপানি সরিয়ে নারী ও শিশুদের উদ্ধার করছেন।পানি থেকে তাদেরকে তুলে নৌকায় বসিয়ে সুরক্ষিত স্থানে পৌঁছে দিচ্ছেন।

ট্যুইটারে ভিডিও দিয়ে মৃণাল লেখেন, “আমার বিধানসভা এলাকা বন্যার তোড়ে ভেসে গেছে। আমরা বন্যায় আটকা পড়া মানুষদের উদ্ধারের কাজ করছি।”

গতবছরও প্রায় একই সময়ে বন্যায় প্লাবিত হয়েছিল ভারত, নেপাল এবং বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল। গৃহহীন হয়েছিল লাখ লাখ মানুষ।

ভারতে ওই বন্যায় সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে গিয়েছিল আসাম এবং বিহার। অন্তত ১শ’ মানুষের মৃত্যুর খবর জানিয়েছিলেন কর্মকর্তারা।