আফগান সরকারি কম্পাউন্ডে তালেবান হামলা, নিহত ১০

আফগানিস্তানে একটি সরকারি কম্পাউন্ডে গাড়িবোমা বিস্ফোরণের পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবান জঙ্গিদের সংঘর্ষের ঘটনায় অন্তত ১০ জন নিহত হওয়া ছাড়াও ৫৪ জন আহত হয়েছে।

>>রয়টার্স
Published : 13 July 2020, 03:06 PM
Updated : 13 July 2020, 03:06 PM

সোমবার সামাগান প্রদেশের রাজধানী আয়বাকে দেশটির প্রধান গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি ডাইরেক্টরেটের কাছের ওই সরকারি ভবনে এ হামলা হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

প্রাদেশিক সরকারের মুখপাত্র মোহাম্মদ সাদিক আজিজি বলেছেন, গাড়িবোমা দিয়ে হামলার সূত্রপাত। এরপর আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪ বন্দুকধারীর মৃত্যুর মধ্য দিয়ে হামলার অবসান হয়েছে।

সামাগানের গভর্নর আব্দুল লতিফ ইব্রাহিমি জানান, এতে নিরাপত্তা বাহিনীর ১০ জন সদস্য নিহত হয়েছে এবং বেসামরিক নাগরিসহ আহত হয়েছে ৫৪ জন।

এক বিবৃতিতে তালেবান গোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে। এ হামলার ঘটনায় আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনার ক্ষেত্রে অগ্রগতি ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তালেবানের ৬শ’ বন্দি মুক্তির দাবি নিয়ে মতবিরোধের কারণে দুপক্ষ এখনও আলোচনাই শুরু করতে পারেনি।

এর মধ্যে স্থানীয় আফগান কর্মকর্তারা রোববার রাতভর নিরাপত্তা বাহিনীর চেকপয়েন্টগুলোতে হামলার অভিযোগ করেছেন তালেবানের বিরুদ্ধে। তারা জানান, এসব হামলায় বাদাখশান প্রদেশে ৭ জন, কুন্দুজে ১৪ জন এবং পারওয়ানে ৪ জন নিরাপত্তা কর্মকর্তা নিহত হয়েছেন।

ওদিকে, তালেবান জঙ্গিরা তাদের বিবৃতিতে কুন্দুজে হামলায় ৯ জন এবং বাদাখশান প্রদেশে হামলায় ৮ জনকে হত্যার দাবি করেছে।