চীনে মার্কিনিদের বাড়তি সতর্ক হওয়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিভাগ চীনে মার্কিন নাগরিকদের ‘বাড়তি সতর্কতা’ অবলম্বনের পরামর্শ দিয়েছে।

>>রয়টার্স
Published : 12 July 2020, 11:45 AM
Updated : 12 July 2020, 11:45 AM

চীনে মার্কিন নাগরিকদের আটক হওয়া এবং দেশটি থেকে বের হতে নিষেধাজ্ঞাসহ আইনের বেপরোয়া প্রয়োগের মুখে পড়ার ঝুঁকি বেড়েছে বলে যুক্তরাষ্ট্র শনিবার সতর্ক করেছে।

নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে সতর্কবার্তা দিয়ে পররাষ্ট্রবিভাগ বলেছে, “মার্কিন নাগরিকরা চীনে আটক হতে পারেন। সেখানে তাদের কনস্যুলার সেবা থেকে বঞ্চিত করা হতে পারে। তাদের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে অবহিত নাও করা হতে পারে।

“তারা দীর্ঘ জেরার মুখে পড়তে পারেন এবং রাষ্ট্রীয় নিরাপত্তা সংক্রান্ত কারণে তাদেরকে দীর্ঘদিন আটকে রাখা হতে পারে। চীন সরকারের সমালোচনা করে ব্যক্তিগতভাবে বার্তা পাঠানোর জন্য মার্কিন নাগরিকদের আটক করা কিংবা বহিস্কার করতে পারেন নিরাপত্তা কর্মকর্তারা।”

চীনের সঙ্গে নানা বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রে দ্বিপক্ষীয় সম্পর্কের উত্তেজনার প্রেক্ষাপটে এ নিরাপত্তা সতর্কবার্তা এল।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের একে অপরকে দোষাদোষী এবং হংকংয়ে চীনের নিরাপত্তা আইন চালু নিয়ে দু’দেশের মধ্যে তিক্ত হয়ে ওঠা সম্পর্কে সদ্য নতুন মাত্রা যোগ করেছে উইঘুর নিপীড়ন নিয়ে চীনা কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্র এবং চীন সম্প্রতি একে অপরের দেশের কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞাও দিয়েছে। এসবকিছু নিয়ে বর্তমানে দু’দেশের সম্পর্ক তলানিতে ঠেকেছে। তবে যুক্তরাষ্ট্রের নতুন ওই সতর্কবার্তা নিয়ে চীনের কোনও প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

এর আগে বুধবার অস্ট্রেলিয়াও চীনে তাদের নাগরিকদের আটক হওয়ার ঝুঁকি সম্পর্কে একইরকম সতর্কবার্তা দিয়েছিল। তবে চীন তা হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে।