দক্ষিণ আফ্রিকায় গির্জায় হামলা, নিহত ৫

দক্ষিণ আফ্রিকায় একটি গির্জায় হামলার ঘটনায় পাঁচ জন নিহত হয়েছে। হামলাকারীরা কয়েকজনকে জিম্মি করলেও পরে তাদের মুক্ত করে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2020, 04:57 PM
Updated : 11 July 2020, 05:14 PM

শনিবার ভোররাতে জোহানেসবার্গের জুরবেকম এলাকায় ইন্টারন্যাশনাল পেন্টাকস্ট হোলিনেস গির্জায় হামলার এ ঘটনা ঘটে বলে পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।   

দক্ষিণ আফ্রিকা পুলিশের মুখপাত্র বিষ্ণু নাইডু জানিয়েছেন, ঘটনাস্থল থেকে প্রায় ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ৪০টি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে, এগুলোর মধ্যে রাইফেলসহ ১৬টি শটগান ও ১৩টি পিস্তল আছে।

গির্জাটিতে ‘জিম্মি পরিস্থিতি’ সৃষ্টি হয়েছিল এবং সেখান থেকে পুরুষ, নারী ও শিশুদের উদ্ধার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যারা হামলা চালিয়েছে তারা গির্জাটিরই দলছুট একটি গোষ্ঠীর অংশ।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গির্জার কর্তৃ্ত্ব নিয়ে দ্বন্দ্ব এ হামলার সম্ভাব্য কারণ হতে পারে।

গির্জার ভিতরে যারা ছিল তারা ‘গির্জা প্রাঙ্গণের দখল নিতে এসেছিল’, এক দল হামলাকারী এমন ইঙ্গিত দিয়েছে বলে পুলিশ কর্মকর্তা নাইডু জানিয়েছেন। 

তিনি জানান, চার জনকে গাড়ির ভিতরে গুলি করে ও পুড়িয়ে মারা হয়েছে আর একজন নিরাপত্তা রক্ষীও গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। ওই নিরাপত্তা রক্ষী হামলাকারীদের বাধা দিতে গিয়ে নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

“সবকিছুই খুব এলোমেলো অবস্থায় ছিল, তাই সন্দেহভাজন মনে হওয়া সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। কী উদ্দেশ্যে হামলা হয়েছে তার সুনির্দিষ্ট কারণ নির্ধারণের জন্য আমরা সাক্ষাৎকার নেওয়া ও জিজ্ঞাসাবাদ নিয়ে ব্যস্ত আছি,” ইএনসিএ টেলিভিশন স্টেশনকে বলেছেন নাইডু।