জাপানে বৃষ্টিতে বন্যা-ভূমিধসে ৪৪ জনের প্রাণহানি

জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় দ্বীপ কিউশুতে ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে তিনদিনে অন্তত ৪৪ জনের প্রাণহানি হয়েছে।

>>রয়টার্স
Published : 6 July 2020, 01:28 PM
Updated : 6 July 2020, 01:28 PM

দ্বীপটির অধিকাংশ বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া উদ্ধার অভিযানে পাঠানো হয়েছে সেলফ ডিফেন্স ফোর্সের ৪০ হাজার সদস্য।

বহু মানুষ এখনও নিখোঁজ রয়েছে। উদ্ধারকারীরা জীবিতদের খোঁজ করছে। টিভিতে দেখা গেছে, পানির নিচে তলিয়ে যাওয়া রাস্তাঘাট, ধসে পড়া সেতু, উল্টে যাওয়া গাড়ি, বাড়িঘরের উপর জমে থাকা কাদা সরানোর চেষ্টায় থাকা মানুষ এবং সেল্ফ-ডিফেন্স বাহিনীর উদ্ধার প্রচেষ্টা।

নিহত ৪৪ জনের মধ্যে বন্যায় ডুবে যাওয়া একটি বৃদ্ধনিবাস থেকে ১৪ জনের মৃতদেহ উদ্ধার করার খবর জানিয়েছে এনএইচকে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

সরকারের একটি টাস্ক ফোর্সের বৈঠকে শুরুতে স্থানীয় বাসিন্দাদের ‘সর্বোচ্চ সতর্ক’ থাকা এবং স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া তথ্যর ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। বন্যার কারণে বিদেশ সফরও বাতিল করেছেন প্রধানমন্ত্রী।

অনেকেই বলছেন, জাপানের ওই অঞ্চলে এমন বৃষ্টি এবং বন্যা নজিরবিহীন। বন্যায় নদীর তীর উপচে তলিয়ে গেছে বাড়িঘর। প্রবল বন্যায় ভেসে যাওয়া কয়েকটি এলাকায় এখনও জারি রয়েছে সতর্কতা।

জাপানে গত অক্টোবরে টাইফুন হাগিবিসে প্রায় ৯০ জনের প্রাণহানির ঘটনার পর এটিই দেশটিতে সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ। তবে আগামী দিনগুলোতে আবহাওয়া কিছুটা শান্ত হয়ে আসবে বলে আশা করা হচ্ছে।