ভারতে বয়লার বিস্ফোরণে ৬ জনের মৃত্যু

তামিলনাডুর কুডালুর জেলায় একটি তাপবিদ্যুৎ কেন্দ্রে বয়লার বিস্ফোরণে ছয় জনের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 10:42 AM
Updated : 1 July 2020, 11:01 AM

বুধবার সকালে কেন্দ্রীয় সরকারের মালিকানাধীন কোম্পানি এনএলসি ইন্ডিয়ার তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি প্লান্টে বিস্ফোরণের এ ঘটনা ঘটে, কোম্পানির এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এই তাপবিদ্যুৎ কেন্দ্রে দুই মাসের মধ্যে এটি দ্বিতীয় প্রাণঘাতী বয়লার বিস্ফোরণের ঘটনা বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

“ঘটনাস্থলেই ছয় জনের মৃত্যু হয়েছে,” বলেন স্থানীয় নেভেলি থানার পরিদর্শক এস লাথা। এর আগে মে মাসের বিস্ফোরণের ঘটনায় পাঁচ জনের মৃত্যু ও তিন জন আহত হয়েছিলেন বলে জানান তিনি।

এবারের ঘটনাটি দুই নম্বর প্লান্টের পাঁচ নম্বর ইউনিটে ঘটেছে বলে কোম্পানটির একজন কর্মকর্তা জানিয়েছেন। ইউনিটটি বন্ধ থাকা অবস্থায়ই দুর্ঘটনাটি ঘটে বলে জানান তিনি। এর আগের ঘটনাটি ছয় নম্বর ইউনিটে ঘটেছিল।

“বৃহস্পতিবার এটি চালু করার কথা ছিল। দুর্ঘটনার আসল কারণ এখনও শনাক্ত হয়নি, তদন্ত চলছে,” বলেন তিনি।

কোম্পানিটির আরেক কর্মকর্তা জানিয়েছেন, এবারের বিস্ফোরণে ১৭ জন আহত হয়েছেন, এদের মধ্যে ১৬ জনকে চিকিৎসার জন্য চেন্নাইয়ের একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে আর আরেকজনকে নেভেলির স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

কুডালুর জেলা থেকে চেন্নাই ১৮০ কিলোমিটার উত্তরে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।  

২০১৬ পর্যন্ত তিন বছরের সরকারি তথ্যে দেখা গেছে, ভারতে প্রতিদিন শিল্প দুর্ঘটনায় তিন জনেরও বেশি লোক মারা যান আর আহত হন ৪৬ জনেরও বেশি।  

শিল্প দুর্ঘটনায় শ্রমিক হতাহত হওয়ার দিক থেকে ভারতের রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্র ও গুজরাটের পর তৃতীয় স্থানে আছে তামিলনাডু।