স্টক এক্সচেঞ্জে হামলার পেছনে আছে ভারত: ইমরান খান

পাকিস্তানে করাচির স্টক এক্সচেঞ্জে জঙ্গি হামলার পেছনে ভারতের হাত আছে। এ ব্যাপারে ‘কোনও সন্দেহ নেই’ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

>>রয়টার্স
Published : 30 June 2020, 06:54 PM
Updated : 30 June 2020, 06:54 PM

গত সোমবার চার বন্দুকধারী গ্রেনেড নিয়ে পাকিস্তানের স্টক এক্সচেঞ্জ ভবনে হামলা চালালে দুই রক্ষীসহ এক পুলিশ নিহত হয়। পরে নিরাপত্তা বাহিনী হামলাকারীদের প্রত্যেককে হত্যা করে।

মঙ্গলবার পাকিস্তানের পার্লামেন্টে এক বক্তব্যে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, “ভারত এই হামলার নেপথ্যে আছে এতে কোনও সন্দেহ নেই।”

ইমরান তার এই অভিযোগের পক্ষে কোনও প্রমাণ দেননি। তবে তিনি বলেন “গত দু’মাস ধরে আমার মন্ত্রিসভা জানত (একটি হামলা হবে)। আমি মন্ত্রীদেরকে জানিয়েছিলাম। আমাদের সব সংস্থা উচ্চ সতর্কতায় ছিল।”

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) টুইটারে এক বার্তায় এ হামলার দায় স্বীকার করেছে।

ইমরান খান বলেন, গোয়েন্দা সংস্থাগুলো দেশে চারটি বড় ধরনের হামলা সফলভাবে ঠেকিয়েছে। যার দুটো হামলার লক্ষ্য ছিল ইসলামাবাদ। তবে এরকম সব হামলাই ঠেকানো সম্ভব নয়।

বন্দুকধারীরা ভারি অস্ত্রশস্ত্র নিয়ে স্টক এক্সচেঞ্জে হামলা চালিয়েছিল। স্টকএক্সচেঞ্জ ভবন তছনছ করা এবং মানুষজনকে জিম্মি করার পরিকল্পনা নিয়েই তারা এসেছিল বলে ধারণা নিরাপত্তা কর্মকর্তাদের।

কিন্তু জঙ্গিরা তা করতে পারেনি। তাছাড়া, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা বাহিনীর দ্রুত পদক্ষেপ নেওয়াকে ‘বড় ধরনের জয়’ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী ইমরান।

পাকিস্তানের বেলুচিস্তানে কয়েক বছর ধরেই লড়াই করে আসছে বিচ্ছিন্নতাবাদীরা।

বালুচ বিচ্ছিন্নতাবাদীদেরকে সমর্থন দেওয়ার জন্য পাকিস্তান বরাবরই ভারতকে দোষারোপ করে আসছে। ওদিকে, ভারতও এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

২০১৮ সালে বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) করাচিতে অবস্থিত চীনা কনস্যুলেটে হামলার দায়ও স্বীকার করেছিল।