করোনাভাইরাস টেস্টের নামে প্রতারণা, যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের সতর্কতা

যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই করোনাভাইরাসের অ্যান্টিবডি টেস্টের ভুয়া বিজ্ঞাপনের বিষয়ে সতর্ক করে বলেছে, এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করে প্রতারক চক্র জালিয়াতির মাধ্যমে স্বাস্থ্য বীমার টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 06:37 AM
Updated : 30 June 2020, 06:51 AM

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, এসব প্রতারক চক্র অনলাইনে, সোশাল মিডিয়ায় অথবা মেইলের মাধ্যমে ভুয়া অথবা অননুমোদিত অ্যান্টিবডি টেস্টের বিজ্ঞাপন দিচ্ছে বলে শুক্রবার ওই সতর্কবার্তায় এফবিআই জানিয়েছে।

প্রতারকরা দাবি করতে পারে, তাদের ওই টেস্ট যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদিত। বিনে পয়সায় বা কম খরচে টেস্টের প্রলোভন তারা দেখাতে পারে। কেউ পরীক্ষা করালে ভুয়া ফলও তারা পাঠাতে পারে।  

যারা অ্যান্টিবডি টেস্ট করাতে চাইছেন, তাদের কেবল খাদ্য ও ওষুধ প্রশাসনের অনুমোদিত টেস্টিং কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে এফবিআই। আর বাসায় কোনো অ্যান্টিবডি টেস্ট করানোর আগে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে।

পরিচিত বা বিশ্বস্ত স্বাস্থ্যকর্মী ছাড়া অন্য কাউকে ব্যক্তিগত বা স্বাস্থ্য সম্পর্কিত তথ্য না দিতেও সতর্ক করেছে এফবিআই। পাশাপাশি মেডিকেল বিল পরীক্ষা করে দেখার পরামর্শ দিয়ে সেখানে সন্দেহজনক কিছু থাকলে বীমাকারী প্রতিষ্ঠানকে তা জানাতে বলা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে, এ ধরনের প্রতারকরা অনেক সময় ফোন করে বলে যে তারা অ্যান্টিবডি টেস্ট করানোর বিষয়ে সরকারের সঙ্গে কাজ করছে। এমনকি ওই টেস্ট করার জন্য তারা টাকাও সাধতে পারে।

এ ধরনের ফোন কলে তারা ব্যক্তির নাম, জন্ম তারিখ, সোশাল সিকিউরিটি নম্বর এবং স্বাস্থ্যবীমার তথ্য পাওয়ার চেষ্টা করে।

এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন নাগরিকদের সতর্ক করে বলেছিল, প্রতারকরা কন্ট্যাক্ট ট্রেসিংয়ের কথা বলেও তথ্য চুরির চেষ্টা করছে। আর জুনের শুরুতে সরকারের কোভিড-১৯ প্রণোদনার অর্থ পাইয়ে দেওয়ার নামে জালিয়াতির বিষয়ে সতর্ক করেছিল রাজস্ব বিভাগ।