যুক্তরাষ্ট্রে ফের একদিনে রেকর্ড ৪০ হাজার সংক্রমণ

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ প্রতিদিনই আগের রেকর্ড ছাপিয়ে যাচ্ছে। নতুন ৪০ হাজার জনের সংক্রমণ ধরা পড়েছে বৃহস্পতিবার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 05:23 PM
Updated : 26 June 2020, 05:24 PM

যুক্তরাষ্ট্রে দৈনিক হিসাবে এ যাবৎকালের মধ্যে এটিই সর্বোচ্চ সংক্রমণ বলে জানিয়েছে বিবিসি।

এর আগে বুধবার শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা ছিল ৩৬ হাজার ৮৮০ জন। গত এপ্রিলের (২৪ এপ্রিল-৩৬,৪০০) পর একদিনে রেকর্ড সংক্রমণ ছিল এটি।

বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা আগের এ সব রেকর্ডই ছাপিয়ে গেছে। সংক্রমণ বাড়তে থাকায় টেক্সাস, ফ্লোরিডা এবং অ্যারিজোনা বিধিনিষেধ শিথিলের পরিকল্পনা থেকে সরে এসেছে।

সংক্রমণ বেশি যে রাজ্যগুলোতে:

টেক্সাস: লকডাউন শিথিলের পরিকল্পনায় এ রাজ্যটি ছিল সামনের সারিতে। এখন সেখানেই হাজার হাজার মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছে।

পরিস্থিতি বিবেচনায় গভর্নর গ্রেগ অ্যাবোট শুক্রবার আপাতত লকডাউন শিথিল না করে বরং সবকিছু বন্ধ রাখারই ঘোষণা দিয়েছেন।

টেক্সাসে বৃহস্পতিবার রেকর্ড ৫ হাজার ৯৯৬ জনের ভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছে আরো ৪৭ জন। একমাসের মধ্যে দৈনিক হিসাবে এ সংখ্যা সর্বোচ্চ।

ফ্লোরিডা: শুক্রবার দৈনিক হিসাবে রেকর্ড সংক্রমণের পরিসংখ্যান জানিয়েছে রাজ্যটি। নতুন সংক্রমণ ধরা পড়েছে ৮ হাজার ৯৪২ জনের। বুধবারেই এ সংখ্যা ছিল ৫ হাজার ৫০৮ জন।

রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ১২২,৯৬০ এবং মারা গেছে ৩,৩৬৬ জন। ধীরে ধীরে সবকিছু চালু করার কোনোও পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর।

অ্যারিজোনা: এ রাজ্যটি করোনাভাইরাস সংকটের কেন্দ্র হয়ে উঠেছে। রাজ্যের রোগ বিশেষজ্ঞরা বলছেন, অ্যারিজোনায় মহামারী নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

ক্যালিফোর্নিয়া: বুধবার রাজ্যটিতে নতুন শনাক্ত হয়েছিল রেকর্ড ৭ হাজার ১৪৯ জন।

এছাড়া, সংক্রমণে বিপর্যস্ত অন্যান্য রাজ্যগুলোর মধ্যে আছে, অ্যালাবামা, মিসিসিপি, মিজৌরি, নেভাডা, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, আইডাহো এবং ওয়াইওমিং।

এ সব ক’টি রাজ্যেই এ সপ্তাহে দৈনিক হিসাবে রেকর্ড করোনাভাইরাস সংক্রমণ ঘটেছে।