যুক্তরাষ্ট্রের সিনেটে ‘হংকং স্বায়ত্তশাসন আইন’ পাস

চীনের ক্রমাগত প্রভাব বিস্তারের মুখে হংকংয়ের পাশে থাকার বার্তা দিয়ে ‘হংকং স্বায়ত্তশাসন আইন’ পাস করেছে যুক্তরাষ্ট্রের সিনেট।

>>রয়টার্স
Published : 26 June 2020, 12:08 PM
Updated : 2 July 2020, 12:04 PM

বৃহস্পতিবার সিনেটে সর্বসম্মতভাবে পাস হয়েছে এ বিল। হংকংয়ে চীনের নতুন জাতীয় নিরাপত্তা আইন চাপানোর জবাবে যুক্তরাষ্ট্র এ বিল এনেছে।

চীনকে শাস্তি দিতে এ বিল পাস করেছে সিনেট। এর আওতায় হংকংয়ের স্বায়ত্তশাসনের টুঁটি চেপে ধরার চীনের চেষ্টায় কেউ সমর্থন দিলে সেই ব্যক্তি বা কোম্পানি নিষেধাজ্ঞার কবলে পড়বে।

তাছাড়া, বিলটিতে আরেক দফা নিষেধাজ্ঞার পদক্ষেপেরও উল্লেখ রয়েছে। হংকংয়ের স্বায়ত্তশাসন খর্বের কোনোরকম চেষ্টায় সমর্থন দেওয়া কারো সঙ্গে কোনো ব্যাংকের লেনদেন থাকলে সেই সব ব্যাংকের ওপর আরোপ হবে এ নিষেধাজ্ঞা।

চীন হংকংয়ের মানুষের অধিকার হরণ করছে অভিযোগে এক রিপাবলিকান এবং এক ডেমোক্র্যাটিক সিনেটর মিলে তৈরি করেন নিষেধাজ্ঞার এই বিল।

অন্যদিকে, হংকং এর স্বায়ত্তশাসনের প্রতিশ্রুতি চীন ভঙ্গ করছে অভিযোগে বেইজিংয়ের নিন্দা  জানিয়ে  প্রস্তাবনা পেশ করেন আরেক রিপাবলিকান সিনেটর।

দু’য়ের সমন্বয়ে তৈরি করা হয় একটি বিল। তারপরই সেটি পাস করল সিনেট। এ বিলটি এখন হাউজ অর্থাৎ, প্রতিনিধি পরিষদে পাস হতে হবে। এরপর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বিলে সই করলে সেটি আইনে পরিণত হবে।