সংবিধান সংশোধনের ভোটে রাশিয়া

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্ষমতা সুসংহত করতে আনা সংবিধান সংশোধনের প্রস্তাবের উপর শুরু হচ্ছে সাত দিনের ম্যারাথন ভোট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2020, 12:35 PM
Updated : 25 June 2020, 01:55 PM

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ গণভোটে সংশোধনীর পক্ষেই সিংহভাগ মানুষের ভোট পড়বে বলে অনুমান করা হচ্ছে। তেমনটা হলে পুতিন আরও দুই দফা প্রেসিডেন্ট পদে নির্বাচন করার সুযোগ পাবেন।

রাশিয়ার বর্তমান সংবিধান অনুযায়ী ২০২৪ সালে চলতি মেয়াদ শেষ হওয়ার পর তার আর পরের নির্বাচনে দাঁড়ানোর সুযোগ ছিল না।

বিবিসি জানিয়েছে, সংবিধান সংশোধনী প্রস্তাবের উপর এ ভোট ১ জুলাই হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর মধ্যে ভিড় এড়াতে কর্তৃপক্ষ সপ্তাহখানেক আগেই ভোটকেন্দ্রগুলো খুলে দিয়েছে।

বিভিন্ন কেন্দ্রে কর্মকর্তাদের মাস্ক ও স্যানিটাইজার বিলি করতে দেখা গেছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

সংবিধান সংশোধনে আনা প্রস্তাবগুলোর কড়া সমালোচনা করেছেন পুতিনবিরোধী রাজনীতিক অ্যালেক্সি নাভালনি। ‘পুতিনকে আজীবন প্রেসিডেন্ট’ রাখতেই সংবিধানের এ সংস্কার করা হচ্ছে, বলেছেন তিনি। 

বিরোধীদের এ অভিযোগ উড়িয়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট; দেশে স্থিতিশীলতা নিশ্চিতের স্বার্থেই সংবিধান সংশোধনের প্রস্তাব আনা হয়েছে বলেও দাবি তার।

সংবিধান সংশোধিত হলেও ২০২৪ সালের নির্বাচনে অংশ নেবেন কিনা তা খোলাসা করেননি পুতিন।

“সংবিধানের সংস্কার না হলে আমি জানি দুই বছরের মধ্যেই রাষ্ট্রের সব জায়গায় স্বাভাবিক কার্যক্রমের বদলে কে সম্ভাব্য উত্তরসূরী হচ্ছে তার খোঁজ শুরু হয়ে যাবে,” চলতি সপ্তাহের শুরুতে এক সাক্ষাৎকারে এমনটাই বলেছিলেন রুশ প্রেসিডেন্ট।

সংশোধনী প্রস্তাবটি পাস হলে রাশিয়ার প্রেসিডেন্ট পার্লামেন্টের উচ্চকক্ষের অনুমোদন সাপেক্ষে শীর্ষ বিচারক ও কৌঁসুলি নিয়োগ দিতে পারবেন।

প্রস্তাবে সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা এবং রাশিয়ার ‘ঈশ্বরের প্রতি বিশ্বাস’কে স্বীকৃতি দিতেও বলা হয়েছে।

৬৭ বছর বয়সী পুতিন দুই দশক ধরে রাশিয়ার ক্ষমতায় থাকলেও অর্থনৈতিক দুর্দশা এবং পেনশন সিস্টেমের সংস্কারকে ঘিরে সাম্প্রতিক বছরগুলোতে সাবেক এ কেজিবি এজেন্টের জনপ্রিয়তা কমতে দেখা যাচ্ছে। 

পুতিন চলতি বছরের জানুয়ারিতে রাশিয়ার ১৯৯৩ সালের সংবিধান সংশোধনে প্রস্তাব দিলে পার্লামেন্টের উভয়কক্ষে তা গৃহিত হয়। পরে রুশ প্রেসিডেন্ট সংবিধান সংশোধন নিয়ে গণভোট আয়োজনের সিদ্ধান্ত নেন।  

প্রাথমিকভাবে এপ্রিলে ভোটের তারিখ ঠিক হলেও করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে তা পিছিয়ে যায়।

রাশিয়ার জ্যেষ্ঠ রাজনীতিকদের অধিকাংশই সংবিধান সংস্কারের পক্ষে তাদের অবস্থান ব্যক্ত করায় ভোটের ফল পুতিনের পক্ষে থাকবে বলেই ধারণা করা হচ্ছে।

বইয়ের দোকানগুলোতে এখনি সংশোধনীসহ সংবিধানের কপিও বিক্রি হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। 

গণভোটের আগের দিন মস্কোতে রুশ সেনাবাহিনীর সামরিক কুচকাওয়াজ নিয়ে প্রশ্ন উঠেছে।

নতুন করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেয়া বিধিনিষেধের কারণে রাশিয়ার রাজধানীতে বড় জমায়েতে নিষেধাজ্ঞা থাকলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের অবসান ও নাৎসিদের পরাজয়ের ৭৫তম বার্ষিকী উপলক্ষে বুধবার এ ‘ভিক্টরি প্যারেড’ অনুষ্ঠিত হয়।

শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় স্থানে থাকা রাশিয়ায় বৃহস্পতিবার পর্যন্ত সরকারি হিসাবেই ৬ লাখ ১৩ হাজারের বেশি কোভিড-১৯ রোগী পাওয়া গেছে। মৃত্যু হয়েছে অন্তত ৮ হাজার ৬০৫ জনের।