পর্যটকদের জন্য দ্বার খুলছে না ‘ভাইরাসমুক্ত’ ভিয়েতনাম

কোভিড-১৯ এর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সফল হলেও ভিয়েতনামের দরজা এখনি বিদেশি পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নগুয়েন জুয়ান ফুক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2020, 10:20 AM
Updated : 25 June 2020, 10:43 AM

বিদেশিদের জন্য সীমান্ত খুলে দিলে সংক্রমণের ‘দ্বিতীয় ঢেউ’ দেখা দিতে পারে  আশঙ্কায় আন্তর্জাতিক পর্যটকদের জন্য আগের বিধিনিষেধই বহাল থাকছে, বলেছেন তিনি।

বুধবার ভিয়েতনামের সরকারি ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আগ্রাসী ও সুনির্দিষ্ট শনাক্তকরণ পরীক্ষা এবং কেন্দ্রীয় কোয়ারেন্টিন ব্যবস্থাপনার মাধ্যমে দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটি নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সফলতার অনন্য নজির সৃষ্টি করেছে।

দেশটিতে এখন পর্যন্ত যে ৩৫২ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে; তাদের বেশিরভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, মৃত্যু হয়নি এক জনেরও।

“দুয়ার খুলে দেয়ার জন্য তাড়াহুড়া নেই। আন্তর্জাতিক পর্যটকদের স্বাগত জানাতে এখনও প্রস্তুত নয় ভিয়েতনাম। বিদেশি বিশেষজ্ঞ, উচ্চ পদস্থ কর্মী ও বিনিয়োগকারীদের আসতে দেয়া হলেও কঠোর পর্যবেক্ষণে রাখা হবে,” বলেছেন নগুয়েন ফুক।

বিশেষ ফ্লাইটে আসা দক্ষ বিদেশি বিশেষজ্ঞ, বিশেষ করে প্রকৌশলীদের হোটেলে কোয়ারেন্টিনে রাখা হবে; বৈশ্বিক মহামারীর মধ্যেও অর্থনীতি সচল রাখার লক্ষ্যেই এদেরকে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে বলে জানিয়েছেন ভিয়েতনামের  প্রধানমন্ত্রী।

সামনের দিনগুলোতে এ ধরনের বিশেষ ফ্লাইটের সংখ্যা বাড়তে পারে বলেও তিনি জানিয়েছেন।

কমিউনিস্ট পার্টিশাসিত দেশটিতে দুই মাসেরও বেশি সময় ধরে স্থানীয়ভাবে সংক্রমিত কোনো কোভিড-১৯ রোগী পাওয়া যায়নি।

‘ভাইরাসমুক্ত’ যে দেশগুলোতে টানা ৩০ দিন নতুন রোগী মেলেনি, তার কয়েকটির সঙ্গে ফের বিমান যোগাযোগ চালুর পরিকল্পনা হচ্ছে বলে জুনের শুরুতে জানিয়েছিল ভিয়েতনাম।

সংক্রমণের হার কমতে থাকা দক্ষিণপূর্ব এশিয়ার আরও কয়েকটি দেশও এমন পরিকল্পনা করছে বলে জানিয়েছে রয়টার্স।

টানা ৩১ দিন স্থানীয়ভাবে সংক্রমিত রোগী না পাওয়ায় থাইল্যান্ড আগামী মাস থেকেই ব্যবসায়ী ও মেডিকেল ট্যুরিস্টদের জন্য সীমান্ত খুলে দিতে যাচ্ছে।