করোনাভাইরাসে অক্টোবরেই লাতিন আমেরিকায় মৃত্যু পৌঁছাতে পারে ৩ লাখ ৮৮ হাজারে: গবেষণা

করোনাভাইরাস মহামারীতে অক্টোবরের মধ্যে লাতিন আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে তিন লাখ ৮৮ হাজারে পৌঁছাতে পারে বলে ধারণা করছেন গবেষকরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2020, 05:05 AM
Updated : 25 June 2020, 05:43 AM

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এর মধ্যে দুই-তৃতীয়াংশ মৃত্যু ব্রাজিল ও মেক্সিকোতেই হতে পারে বলে গবেষকরা মনে করছেন।

বিশ্বব্যাপী এই মহামারীর নতুন ‘হটস্পট’ হয়ে উঠেছে লাতিন আমেরিকা। চলতি সপ্তাহেই এ অঞ্চলে কোভিড-১৯ এ মৃত্যু এক লাখ ছাড়িয়েছে এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা পেরিয়েছে ২০ লাখ। এক মাস আগেও এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৯০ হাজার ছিল।

দারিদ্র্যসীমার নিচে থাকা বিশাল জনগোষ্ঠী ও অনানুষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকদের অধিকাংশেরই কোয়ারেন্টিনে থাকার মতো বাস্তবতা নেই। এর সঙ্গে যোগ হয়েছে শহরগুলোতে উপচে পড়া ভিড় ও অপ্রতুল জনস্বাস্থ্য পরিষেবা। এই বাস্তবতা ভাইরাসের বিরুদ্ধে লাতিন আমেরিকার লড়াইকে ভীষণভাবে সীমাবদ্ধ করে তুলেছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) এর করা এ গবেষণার পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবরের মধ্যে ব্রাজিলে মৃত্যুর সংখ্যা এক লাখ ৬৬ হাজার এবং মেক্সিকোতে ৮৮ হাজার ছাড়িয়ে যেতে পারে।

গবেষকরা বলছেন, আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, গুয়াতেমালা ও পেরু, এই দেশগুলোর প্রত্যেকটিতে ১০ হাজারের বেশি মৃত্যু ঘটতে পারে। তবে প্যারাগুয়ে, উরুগুয়ে ও বেলিজসহ ১৫টি দেশের ক্ষেত্রে মৃত্যুর সংখ্যা এক হাজারের নিচে থাকতে পারে।

আইএইচএমই এর পরিচালক ড. ক্রিস্টোফার মারি বলেন, লাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশে সংক্রমণ অনিয়ন্ত্রিতভাবে বেড়ে চললেও অন্য কয়েকটি দেশ তা সফলভাবে নিয়ন্ত্রণ করতে পেরেছে।

বাধ্যতামূলকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বিধি মানা না হলে মৃত্যুর সংখ্যা গবেষণার এই পূর্বাভাসের চেয়েও বেশি হতে পারে বলে সতর্ক করেছেন আইএইচএমই এর গবেষকরা।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা ব্রাজিলে তিন লাখ ৪০ হাজার ৪৭৬ পর্যন্ত এবং মেক্সিকোতে এক লাখ ৫১ হাজার ৪৩৩ জনে পৌঁছাতে পারে।