সীমান্ত খুলছে ইইউ, তালিকায় বাদ পড়তে পারে মার্কিনিরা

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ভ্রমণ বন্ধ রাখার পর আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্বের দেশগুলোর সঙ্গে ১ জুলাই থেকে সীমান্ত আবার খুলতে চলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

>>দ্যনিউ ইয়র্ক টাইমস
Published : 24 June 2020, 04:23 PM
Updated : 24 June 2020, 04:23 PM

কর্মকর্তারা বলছেন, নতুন ভ্রমণ তালিকায় বাদ পড়তে পারেন যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি দেশের নাগরিকরা।

করোনাভাইরাস সামাল দিতে ব্যর্থতার কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ইইউ এর দেশগুলোতে প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে। তাছাড়া, করোনাভাইরাস সংক্রমণ ভয়াবহ মাত্রায় আছে এমন কিছু দেশও তালিকায় পড়ছে।

ইউরোপের অনেক দেশই বিদেশি পর্যটকদের জন্য আন্তর্জাতিক ভ্রমণ আবার চালু করতে আগ্রহী হলেও অন্যান্য দেশগুলো করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ে চিন্তিত।

এ কারণে করোনাভাইরাস পরিস্থিতির বিচারে কোন দেশগুলো থেকে ভ্রমণকারীদের ইইউ এ ঢুকতে দেওয়া নিরাপদ আর কোন দেশগুলো নিরাপদ নয় তার তালিকা তৈরি করছে ইউরোপীয় দেশগুলো।

যে দেশগুলো ইইউ’র তুলনায় করোনাভাইরাস পরিস্থিতি অপেক্ষাকৃত ভাল কিংবা বেশি ভালভাবে সামাল দিতে পেরেছে সে দেশগুলোকেই ভ্রমণ তালিকায় রাখার জন্য ইইউ রাষ্ট্রদূতদের পরামর্শ দিয়েছে ইউরোপীয় কমিশন।

ইইউ রাষ্ট্রদূতরা এ পরিকল্পনা নিয়ে বুধবারই আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশকে খসড়া তালিকায় বাদ রাখা হয়েছে বলে তালিকাটি দেখার পর জানিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আগামী সপ্তাহেই হতে পারে বলে জানিয়েছে পত্রিকাটি।

ইইউ’র স্বাস্থ্য সংস্থা ‘ইউরোপীয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন এন্ড কন্ট্রোল’ এর সর্বশেষ  করোনাভাইরাস পরিসংখ্যান অনুযায়ী, ব্রাজিল, পেরু, চিলি, পানামা এবং সৌদি আরবে বর্তমানে ভাইরাস সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

ওদিকে, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ায় এখন জনসংখ্যার হিসাবে মাথাপিছু সংক্রমণের হার কম হলেও তা এখনও ইউরোপের বেশির ভাগ দেশের তুলনায় বেশি।

যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এখন রেকর্ড করোনাভাইরাস সংক্রমণ ঘটছে। সেদিক থেকে দেশটিকে ঝুঁকিপূর্ণ বলে বিবেচনা করছে ইইউ।

তবে যুক্তরাষ্ট্রের সব অঞ্চলে সংক্রমণের হার একইরকম না হওয়ায় গোটা দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা না দিয়ে সংক্রমণ বেশি থাকা অঞ্চলগুলোর ওপরে নিষেধাজ্ঞা রাখা যায় কিনা সেটিও ভেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দুই ইইউ কর্মকর্তা।

যুক্তরাষ্ট্র ইইউ’র ভ্রমণ তালিকা থেকে বাদ পড়লে তা হবে বিশ্বে দেশটির ভাবমূর্তিতে একটি বড় ধাক্কা। সেইসঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের জন্যও এ পদক্ষেপ হবে ইইউ’র পাল্টা জবাব।

কারণ, এ বছরের শুরুর দিকে করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে ট্রাম্প ইউরোপের বহু দেশের ওপর ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছিলেন। মে মাসে ইউরোপে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হয়েছে জানিয়ে তিনি কড়াকড়ি শিথিলের ইঙ্গিত দিলেও এখন পর্যন্ত তেমন কিছু হয়নি।