দক্ষিণের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের পরিকল্পনা স্থগিত করল উত্তর কোরিয়া

পক্ষত্যাগীদের পাঠানো বেলুনবার্তাকে ঘিরে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার পরিকল্পনা স্থগিত করেছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 11:22 AM
Updated : 24 June 2020, 11:41 AM

বুধবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনী বুধবার সীমান্ত এলাকা থেকে ১০টি লাউডস্পিকারও সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দক্ষিণে থাকা পক্ষত্যাগীদের প্রচারমূলক লিফলেট পাঠানোর পরিকল্পনা নিয়ে পিয়ংইয়ংয়ের তীব্র আপত্তিকে ঘিরে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই কোরিয়ার মধ্যে নতুন করে উত্তেজনা বাড়তে দেখা যায়।

পক্ষত্যাগী উত্তর কোরীয়দের বেলুনবার্তা পাঠানো বন্ধে সিউল কার্যকর ব্যবস্থা নিচ্ছে না অভিযোগ করে পিয়ংইয়ং সম্প্রতি দুই কোরিয়ার মধ্যে যোগাযোগের জন্য স্থাপিত হটলাইন বন্ধ করে দেয়, গুড়িয়ে দেয় নিজেদের সীমানার ভেতর থাকা লিয়াজোঁ কার্যালয়ও।

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং দক্ষিণের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয়ার পর ‘সামরিক পদক্ষেপ নেয়ার পরিকল্পনা হচ্ছে’ বলে জানায় উত্তরের সেনাবাহিনী।

বুধবার কেসিএনএ জানিয়েছে, সেনা কর্মকর্তাদের সঙ্গে উনের এক বৈঠকের পর পিয়ংইয়ং ওই পরিকল্পনা স্থগিত করে।

কী কারণে উত্তর কোরিয়া তাদের ‘সুর নরম করেছে’ তাৎক্ষণিকভাবে সে বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার উন উত্তরের ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় সামরিক কমিশনের এক বৈঠকে সভাপতিত্ব করেছেন। ভিডিও কনফারেন্সে হওয়া ওই বৈঠকে সদস্যরা ‘পরিস্থিতি পর্যালোচনার’ পর সামরিক পরিকল্পনা স্থগিত করার সিদ্ধান্ত নেন।

তবে কেসিএনএ’র প্রতিবেদনে এ সম্বন্ধে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

বুধবার উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে দুই কোরিয়ার সীমান্তে অবস্থিত ‘ডিমিলিটারাইজড জোনের’ আশপাশ থেকে ১০টি লাইডস্পিকার সরিয়ে নিতে দেখা গেছে বলে দক্ষিণের সেনা সূত্রগুলোর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা ইয়োনহাপ।

সিউলের সঙ্গে উত্তেজনার মধ্যে পিয়ংইয়ং কয়েকদিন আগেই অসামরিক এলাকার কাছে ২০টির মতো লাইডস্পিকার সচল করেছিল।

উত্তেজনা কমাতে দুই কোরিয়ার মধ্যে ২০১৮ সালে হওয়া সমঝোতার পর এরকম প্রায় ৪০টি লাউডস্পিকার সরিয়ে নেয়া হয়েছিল।

উত্তর কোরিয়া সম্প্রতি তাদের বেশ কয়েকটি প্রচারমূলক ওয়েবসাইট থেকে দক্ষিণের সমালোচনা করা অনেক নিবন্ধও সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রণালয়।

নিবন্ধগুলো কী কারণে সরিয়ে নেয়া হয়েছে, তা ‘স্পষ্ট নয়’ বলে জানিয়েছেন মন্ত্রণালয়টির এক মুখপাত্র।