নিজ ইউনিটের ওপর হামলার পরিকল্পনার দায়ে মার্কিন সৈন্য অভিযুক্ত

একটি নব্য নাৎসি গোষ্ঠীর কাছে তথ্য পাঠিয়ে নিজ ইউনিটের বিরুদ্ধে প্রাণঘাতী চোরাগোপ্তা হামলার পরিকল্পনা করার জন্য সন্ত্রাসবাদের অপরাধে অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের একজন সৈন্য।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2020, 12:26 PM
Updated : 23 June 2020, 12:44 PM

নিজ ইউনিটের বিস্তারিত স্পর্শকাতর তথ্য ‘অর্ডার অব নাইন অ্যাঞ্জেলস’ এর কাছে পাঠানোর দায়ে ২২ বছর বয়সী ইথান মেলজার আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

এই গোষ্ঠীটিকে ‘অতিপ্রাকৃত-ভিত্তিক নব্য নাৎসি এবং সহিংস বর্ণবাদী গোষ্ঠী’ বলে অভিহিত করেছে মার্কিন বিচার বিভাগ।

অভিযোগে বলা হয়েছে, মেলজার জিহাদপন্থিদের কাছেও তথ্য পাচারের পরিকল্পনা করছিলেন, যেন তারা হামলা চালাতে পারে।

গত মাসের শেষ দিকে এফবিআই ও মার্কিন সেনাবাহিনী তার পরিকল্পনা ব্যর্থ করে দেয়। এরপর ১০ জুন মেলজার গ্রেপ্তার হন।

পদাতিক সেনা মেলজার ষড়যন্ত্র ও মার্কিন নাগরিকদের হত্যা চেষ্টা, ষড়যন্ত্র ও সামরিক বাহিনীর সদস্যদের হত্যা চেষ্টা, সন্ত্রাসীদের উপাদান সরবরাহ ও সরবরাহ করার চেষ্টা করা এবং হত্যার ষড়যন্ত্র ও বিদেশে ক্ষতি করার ষড়যন্ত্রের দায়ে অভিযুক্ত হয়েছেন।

মেলজার ২০১৮ সালের ডিসেম্বরে মার্কিন সেনাবাহিনীতে পদাতিক সেনা হিসেবে তালিকাভুক্ত হয়েছিলেন এবং ২০১৯ সালের জুন থেকে দায়িত্বে সক্রিয় ছিলেন।

নিউ ইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্টের ভারপ্রাপ্ত মার্কিন অ্যাটর্নি অড্রে স্ট্রাউস এক বিবৃতিতে বলেন, “অভিযোগ অনুযায়ী, ইথান মেলজার, মার্কিন সেনাবাহিনীর পদাতিক সেনা, ঘরের শত্রু ছিল। সে একটি নব্য নাৎসি, নৈরাজ্যবাদী, শ্বেতাঙ্গ বর্ণবাদী গোষ্ঠীর কাছে বেআইনিভাবে অবস্থান, শক্তি ও যুদ্ধোপকরণ তথ্য প্রকাশ করে দিয়ে নিজ ইউনিটের ওপর প্রাণঘাতী চোরাগোপ্তা হামলার উদ্যোগ নিয়েছিল বলে অভিযোগ।”

জিহাদি সন্ত্রাসীদের কাছে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে তথ্য দেয়ার পরিকল্পনার অভিযোগেও সে অভিযুক্ত, বলেন স্ট্রাউস।

সে তার ইউনিটের সম্ভাব্য অবস্থান সম্পর্কে তথ্য পাচারের জন্য আল কায়েদার সদস্যের ছদ্মবেশ ধারণ করা এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ শুরু করেছিল বলেও অভিযোগ করা হয়েছে।

“মেজলার নিজেকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একজন দেশদ্রোহী হিসেবে ঘোষণা করেছে। সে তার দেশ ও ইউনিটের বিরুদ্ধে গিয়ে নব্য নাৎসি গোষ্ঠী ওএনএর সঙ্গে যুক্ত হয়েছে। আজ সে হেফাজতে আছে এরপর সারাজীবন কারাগারে থাকবে,” বলেছেন এফবিআইয়ের সহকারী পরিচালক উইলিয়াম এফ. সুইনি জুনিয়র।

‘অর্ডার অব নাইন অ্যাঞ্জেলস’ ১৯৬০ এর দশকে যুক্তরাজ্যে গঠিত অতিপ্রাকৃত-ভিত্তিক একটি উগ্র শ্বেতাঙ্গ শ্রেষ্ঠতাবাদী গোষ্ঠী, যারা ওএনএ বা ওনাইনএ নামেও পরিচিত। এই গোষ্ঠীর সদস্যরা অ্যাডলফ হিটলারের মতো নাৎসি ও ওসামা বিন লাদেনের মতো জিহাদপন্থিদের প্রশংসা করে বলে মার্কিন অ্যাটর্নির দেয়া বিবৃতিতে বলা হয়েছে।