দক্ষিণের সঙ্গে সব যোগাযোগ ছিন্ন করছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সব ধরনের আন্তঃকোরীয় যোগাযোগ ছিন্ন করা হবে, এমনকী দু’দেশের নেতাদের যোগাযোগের হটলাইনও বন্ধ থাকবে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2020, 11:45 AM
Updated : 9 June 2020, 11:45 AM

উত্তর কোরিয়া-বিরোধী লিফলেট পাঠানো বন্ধে দক্ষিণ কোরিয়ার ব্যর্থতায় দেশটির ওপর চাপ বাড়াতে পিয়ংইয়ং এ পদক্ষেপ নিচ্ছে।

দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ আখ্যা দিয়ে উত্তর কোরিয়া বলেছে, প্রথম পদক্ষেপে যোগাযোগ ছিন্ন করছে তারা। এরপর নেওয়া হবে একের পর এক আরও পদক্ষেপ।

বিবিসি জানায়, উত্তর কোরিয়ার কায়েসং সীমান্ত শহরের লিয়াজোঁ অফিসে দৈনিক ফোনকল মঙ্গলবার থেকেই বন্ধ হচ্ছে। অনেক আলাপ-আলোচনার পর দুই দেশ উত্তেজনা কমাতে ২০১৮ সালে এই লিয়াজোঁ অফিস খুলেছিল।

১৯৫৩ সালে কোরীয় যুদ্ধের সমাপ্তি হলেও কোনো শান্তিচুক্তি না হওয়ায় উত্তর এবং দক্ষিণ কোরিয়া আদতে এখনও যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে।

উত্তর কোরিয়ার পক্ষত্যাগীদের বৈরি কার্যকলাপ নিয়ে বেশ কিছুদিন ধরে দুই কোরিয়ার বাদানুবাদ চলছে। গত কয়েক দিন ধরে দক্ষিণ কোরিয়ার কড়া সমালোচনা করে এসেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পক্ষত্যাগী পলাতক নাগরিকদের দক্ষিণ কোরিয়ার সীমান্ত থেকে উত্তর কোরিয়া-বিরোধী লিফলেট ও বার্তা উত্তরের সীমান্তে পাঠানো নিয়েই দুপক্ষে এই বিরোধ।

পলাতকদের এমন কর্মকান্ডে বাধা দিতে না পারলে দক্ষিণ কোরিয়াকে ‘কঠিন মূল্য দিতে হবে’ বলে গত সপ্তাহেই হুমকি দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। লিয়াজোঁ অফিস বন্ধেরও হুমকি দিয়েছিলেন তিনি।

উত্তর কোরিয়ার উদ্ধৃতি দিয়ে কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের সঙ্গে মুখোমুখি বসার কোনো প্রয়োজন নেই এবং তাদের সঙ্গে আলোচনা করারও কিছু নেই। কারণ, তারা কেবল আমাদর ক্ষোভ সঞ্চার করছে।”

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জানুয়ারিতে দুই কোরিয়ার লিয়াজোঁ অফিসটি সাময়িক বন্ধ ঘোষণার পর ফোনের মাধ্যমে দুই দেশের মধ্যে যোগাযোগ হত।

ফোনকলে প্রতিদিন সকাল ৯টা এবং বিকেল ৫টায় দুই কোরিয়া যোগাযোগ করত। তবে ২১ মাসের মধ্যে প্রথমবারের মতো সোমবার সকালে দক্ষিণ কোরিয়ার ফোনকলের কোনো জবাব দেয়নি উত্তর কোরিয়া। যদিও বিকালে দু’দেশের মধ্যে আবার যোগাযোগ হয়।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এক প্রতিবেদনে বলেছে, উত্তর-দক্ষিণ যৌথ লিয়াজোঁ অফিসের মাধ্যমে উত্তর এবং দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের মধ্যে যে যোগাযোগ হয়ে আসছিল তা ৯ জুন ২০২০ থেকে সম্পূর্ণভাবে ছিন্ন এবং বন্ধ করা হবে।

একইসঙ্গে সামরিক যোগাযোগ চ্যানেলও বন্ধ করা হবে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।